×

সারাদেশ

শিবালয়ে টমেটো চাষিদের মুখে হাসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২২, ০১:৩২ পিএম

শিবালয়ে টমেটো চাষিদের মুখে হাসি

শিবালয় উপজেলায় এ বছর ১৩ হেক্টর জমিতে টমেটোর আবাদ হয়েছে। ছবি: ভোরের কাগজ

মানিকগঞ্জের শিবালয় উপজেলার টমেটো চাষিরা গত বছরের ক্ষতি পুষিয়ে চলতি বছর লাভের মুখ দেখছেন। বছরের শুরুতেই আশানুরূপ ফলন ও ভাল দামে চাষিদের মুখে হাসি ফুটেছে।

জানা গেছে, শিবালয় উপজেলায় এ বছর ১৩ হেক্টর জমিতে টমেটোর আবাদ হয়েছে। বছরের শুরুতে বাজারে প্রতি মন টমেটো বিক্রি হয়েছে ১৭০০ থেকে ১৮০০ টাকায়। বর্তমান বাজারে আটশো থেকে হাজার টাকায় বিক্রি হচ্ছে।

শিবালয় উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, খরচ কম লাভ বেশি হওয়ায় এ উপজেলায় দিন দিন টমেটো চাষে কৃষকদের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। শিবালয় উপজেলার রুপসা, উলাইল ও আলোকদিয়াচরে সিংহভাগ টমোটো চাষ হয়। এছাড়াও তেওতা, জাফরগঞ্জ, উথলি, উলাইল, টেপরা, মহাদেবপুর, সাহিলী, কাউয়ারবিল, টেপার, সিংগারডাক, জুনিকালসা, মানিকনগর, কলাগাড়িয়া, বকচর, নয়াচর এলাকায় অল্প কিছু টমেটোর চাষ হচ্ছে। গত বছরের তুলনায় এ বছর ফলন ভালো এবং দামও প্রায় দ্বিগুণ।

উপজেলার কৃষকরা জানান, গত বছর টমেটো চাষ করে তারা লোকসানে পড়েছিলেন। কিন্তু এ বছর তাদের সেই ক্ষতি পুষিয়ে লাভের মুখ দেখছেন।

এক বিঘা জমিতে সেচ, জমি প্রস্তুত, কীটনাশক প্রয়োগ, বীজ বপন, লাগানো ও কৃষকের মজুরিসহ কৃষকের ৫০ থেকে ৬০ হাজার টাকা খরচ হয়েছে। সেখানে বিক্রি করছেন দুই থেকে থেকে তিন লাখ টাকা। যার লাভের অংশ প্রায় দ্বিগুণ। এ বছর শিবালয় উপজেলায় ইউরো প্লাস, সাগর, রতন এবং ফিলিপ জাতের টমেটো চাষ করা হয়েছে।

উপজেলার চরাঞ্চলের কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, এ এলাকায় কৃষি অফিসের অনুমোদিত জাত ছাড়াও উদয়ন, উন্নয়ন, দিগন্ত, রূপসী, বিউটিফুল, লাভলী, ব্র্যাকের আবিষ্কৃত ১৭৩৬, সফল, কোহিনুর ও মঙ্গল সুপার চাষ করা হয়েছে। এরমধ্যে বিউটিফুল, দিগন্ত ও রূপসী জাতের টমেটোর বাম্পার ফলন হয়েছে। এ বছর বাজারে টমেটোর চাহিদা অনেক বেশি। শিবালয় উপজেলার টমেটো মধ্যস্বত্বভোগীদের মাধ্যমে ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে রপ্তানি করা হচ্ছে।

শিবালয় উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ রিয়াজুর রহমান দৈনিক ভোরের কাগজ কে জানান, টমেটো আবাদ করে উপজেলার কৃষকরা খুবই খুশি। কারণ এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় টমেটোর ফলন বেশি এবং বাজারে দামও সন্তোষজনক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App