×

জাতীয়

র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার ব্যাখ্যা চেয়েছে সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২২, ১০:৫৭ এএম

র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার ব্যাখ্যা চেয়েছে সরকার

প্রতীকী ছবি

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, কোন প্রেক্ষাপটে র‌্যাব ও এর ৭ কর্মকর্তাকে নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র সে বিষয়ে সরকার ব্যাখ্যা চেয়েছে। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ জানানো ও আইনগতভাবে মোকাবিলার অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হলো। এবার দেশের স্বার্থে লবিস্ট ফার্ম নিয়োগের বিষয়েও ভাবছে সরকার।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংয়ের সময় তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, র‌্যাব-পুলিশের ৭ কর্মকর্তাকে মার্কিন নিষেধাজ্ঞার যে প্রতিক্রিয়া দেখানো হয়েছে, যেভাবে সম্পৃক্ত আছে এবং সাড়া পাওয়া যাচ্ছে তাতে করে এ বিষয়ে বেশিদূর এগোতে পারবে না যুক্তরাষ্ট্র।

র‌্যাব নিয়ে মার্কিন নিষেধাজ্ঞাকে ‘মাত্রাতিরিক্ত’ উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, অন্য কোনো দেশ বা সংস্থা র‌্যাবের বিষয়ে যুক্তরাষ্ট্রকে অনুসরণের সিদ্ধান্ত নেয়নি। এমনকি শান্তিরক্ষী নিয়োগ নিয়ে জাতিসংঘ বলেছে, তারা দেখেশুনে শান্তিরক্ষী নিয়োগ করে থাকে। এসবের মধ্যেই জাতিসংঘের শান্তি বিনির্মাণ কমিশনের সভাপতি পদে বাংলাদেশ সর্বসম্মতিক্রমে নির্বাচিত হয়েছে।

ব্রিফিংয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমরা জানতে চাচ্ছি, কী কী কারণে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ও অর্থ দপ্তর থেকে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে এবং এর ব্যাপ্তি কতটুকু। আমরা লিখিতভাবে জানতে চেয়েছি। আমাদের বলা হয়েছে, তারা উত্তর দেবে। তবে সময় নেবে।

মার্কিন নিষেধাজ্ঞা আরও বাড়বে কিনা- এক সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, আমি এ বিষয়ে এখন বলতে চাই না। কারণ এগুলো গোপনীয় আলোচনা। আমি যে কথাগুলো বলছি তার পেছনে সে ধরনের যোগাযোগেরও প্রভাব আছে।

শাহরিয়ার আলম আরও বলেন, র‌্যাব ও এর ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞার পর অন্য কারও সমর্থন না পাওয়াও কিন্তু যুক্তরাষ্ট্রের ওপর চাপ। তারা যে কাজটি করেছে, তার ব্যাখ্যা দিতে হবে।

গত ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ও রাজস্ব দপ্তর র‌্যাব-পুলিশের ৭ কর্মকর্তার আরোপ ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে। তাদের অভিযোগ করে, কয়েক বছর ধরে এই কর্মকর্তারা বিচার বহির্ভূত হত্যার নামে মানবতাবিরোধী কর্মকাণ্ড পরিচালনা করেছেন। এদিকে গত ২০ জানুয়ারি জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে র‌্যাবকে নিষিদ্ধ করতে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে ল্যাকরুয়াকে চিঠি দেয় ১২টি আন্তর্জাতিক সংস্থা।

পড়ুন : বেনজীর ও র‍্যাব ডিজিসহ ৭ কর্মকর্তার যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা

পড়ুন : শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে নিষিদ্ধের দাবি ১২ সংস্থার

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App