×

আন্তর্জাতিক

মার্কিন অভিযানে নিহত আইএস প্রধান ইব্রাহিম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২২, ১২:০২ পিএম

মার্কিন অভিযানে নিহত আইএস প্রধান ইব্রাহিম

আইএস প্রধান আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরাইশি

সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরাইশিকে হত্যা করেছে মার্কিন সেনারা। সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা ইদলিবের একটি বাড়িতে গত বুধবার মার্কিন সেনারা তাকে ঘেরাও করলে তিনি বিস্ফোরণ ঘটিয়ে আত্মহত্যা করেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে এই সফল অপারেশনের কথা জানান। একই সঙ্গে এতে অংশ নেয়া মার্কিন সেনাদের অভিনন্দন জানিয়েছেন তিনি। খবর স্কাই নিউজ।

খবরে বলা হয়েছে, মার্কিন সেনারা আল-কুরাইশির বাড়ি ঘিরে ফেললে তিনি তার পরিবারের সদস্যদের নিয়ে আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটান। এতে তিনিসহ তার পরিবারের সদস্যরা মারা যান। সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা ইদলিবের একটি বাড়িতে অবস্থান করছিলেন আল-কুরাইশি। তাকে ধরতে ২ ঘণ্টা ধরে ওই অভিযান পরিচালনা করে মার্কিন সেনাবাহিনী। এতে মোট ১৩ জন নিহত হন। তবে মার্কিন সেনাদের কেউ হতাহত হননি।

আইএস প্রধানকে হত্যার খবর দিয়ে অভিযানে অংশ নেয়া সেনা সদস্যদের ধন্যবাদ জানিয়ে বাইডেন বলেন, আমাদের সশস্ত্র বাহিনীর দক্ষতা ও সাহসিকতার জন্য ধন্যবাদ, আমরা যুদ্ধক্ষেত্র থেকে আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরাইশিকে সরিয়ে দিয়েছি। যুক্তরাষ্ট্রের নাগরিক ও মিত্রদের সুরক্ষিত করতে এবং বিশ্বকে নিরাপদ করতে এই সন্ত্রাসবিরোধী অপারেশন পরিচালনা করা হয়।

২০১৯ সালে আইএস প্রধান আবু বকর আল-বাগদাদিকে হত্যার পর আল-কুরাইশিকে জিহাদি সংগঠনটির প্রধান করা হয়। আইএসের কথিত ইসলামি খেলাফত ধ্বংস করা গেলেও সংগঠনটির জিহাদিরা এখনো বিভিন্নভাবে সংগঠিত হওয়ার চেষ্টা করছে। সাম্প্রতিক সময়ে একটি কারাগারসহ বেশ কিছু স্থানে হামলা চালিয়েছে তারা। আইএসের পুনরুত্থান ঠেকাতে অভিযান চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এরই অংশ হিসেবে গত বুধবার মধ্যরাতে আল-কুরাইশির অবস্থান লক্ষ্য করে অভিযান চালানো হয়। অভিযান চলাকালে সেখানে হেলিকপ্টার ও গুলির শব্দ পাওয়া যায় বলে জানান স্থানীয় বাসিন্দারা।

মার্কিন সেনারা লাউডস্পিকার দিয়ে সেখানকার নারী ও শিশুদের স্থান ত্যাগের আহ্বান জানায়। তবে আল-কুরাইশির আত্মঘাতী বিস্ফোরণে তারাও নিহত হন। নিহতদের মধ্যে অন্তত ৬ নারী ও ৪ জন শিশু রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App