×

আন্তর্জাতিক

বেইজিংয়ে শি জিনপিং-পুতিন বৈঠক আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২২, ১০:৩৩ এএম

বেইজিংয়ে শি জিনপিং-পুতিন বৈঠক আজ

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

আজ বেইজিংয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সরাসরি বৈঠকে বসতে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শীতকালীন অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে প্রায় দুই বছর পর বেইজিং সফরে রুশ প্রেসিডেন্ট।

ধারনা করা হচ্ছে, ইউক্রেন ইস্যুতে দুদেশের মধ্যে বিস্তারিত আলোচনা হতে পারে। পশ্চিমাদের সঙ্গে উত্তেজনার কারণে চীন ও রাশিয়া আরও ঘনিষ্ঠ হচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

চীনের উহানে প্রথম করোনা শনাক্ত হওয়ার পর যখন প্রকট আকার ধারণ করে তারপর দেশ থেকে বের হননি শি জিনপিং। শি জিনপিং বিশ্বের ২০ জন নেতার সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন এবং সেভাবে প্রস্তুতি নিচ্ছেন তিনি।

ধারণা করা হচ্ছে, করোনা মহামারির উৎস নিয়ে দ্বন্দ্ব এবং অলিম্পিক আয়োজন নিয়ে কূটনৈতিকভাবে বর্জনের দিক থেকে দৃষ্টি সরাতে চান শি জিনপিং।

গত বুধবার প্রেস ব্রিফিংয়ে ক্রেমলিনের একজন শীর্ষ উপদেষ্টা জানান, নিরাপত্তা এবং অন্যান্য বিষয় নিয়ে যৌথ বিবৃতি প্রকাশ করার আগে প্রেসিডেন্ট শি এবং পুতিন চীনের রাজধানীতে দেখা করবেন। এরপর শীর্ষ দুই নেতা শুক্রবার সন্ধ্যায় যোগ দেবেন শীতকালীন অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠানে।

যুক্তরাষ্ট্রের বেইজিং অলিম্পিক বর্জনের পর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিশ্বের প্রথম বিদেশি কোনো নেতা যিনি অনুষ্ঠানে যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন। গতবছর ডিসেম্বরে ফোনকলেও শি জিনপিংকে ‘প্রিয় বন্ধু’ বলে সম্বোধন করেন পুতিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App