×

আন্তর্জাতিক

বিতর্কের মধ্যে শুরু হলো বেইজিং অলিম্পিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২২, ০১:৩৩ পিএম

বিতর্কের মধ্যে শুরু হলো বেইজিং অলিম্পিক

বেইজিং শীতকালীন অলিম্পিক ২০২২

বিতর্কের মধ্যে চীনে শুরু হয়েছে বেইজিং শীতকালীন অলিম্পিক। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘণ্টাখানেক আগে দেশটির প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে বৈঠকের উদ্দেশ্যে রওনা হয়েছেন।

এদিকে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির প্রধান থমাস ব্যাচ বলেছেন, খেলাধুলা ও রাজনীতিকে এক করা উচিত নয়। আজ শুক্রবার (৪ ফেব্রুয়ারি) চীনের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিজিটিএন বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে অলিম্পিকে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান চীনকে ‘কূটনৈতিকভাবে বয়কটে’র সিদ্ধান্ত নেয় এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে এসব দেশ এবার প্রতিনিধি পাঠায়নি। এ নিয়ে ২০২১ সালের বেশিরভাগ সময়ই চীনের সঙ্গে স্নায়ুযুদ্ধ চলেছে এসব দেশের। বিশেষ করে শীর্ষস্থানীয় এক সরকারি কর্মকর্তার বিরুদ্ধে চীনা টেনিস খেলোয়াড় পেং শুয়াই যৌন হয়রানির অভিযোগ আনার পর তার অদৃশ্য হয়ে যাওয়ার খবর সম্পর্ক খারাপ হওয়ার অন্যতম কারণ।

এসব দেশের পক্ষ থেকে বলা হয়েছে, জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিম সম্প্রদায়ের ওপর নিপীড়ন, হংকং ও তাইওয়ানে বিরোধীদের দমনের মধ্য দিয়ে গুরুতর মানবাধিকার লঙ্ঘন করেছে চীন। তাই চলতি বছর অলিম্পিকে চীনকে ‘কূটনৈতিকভাবে বয়কট’ করা হবে।

এ বিষয়ে বেইজিং কর্তৃপক্ষ বলেছে, চীনকে ‘কূটনৈতিকভাবে বয়কট’ করার মাধ্যমে তারা ভুল করছে। এই ভুলের মাশুল তাদেরকেই গুনতে হবে।

এদিকে জাতিসংঘ, ফ্রান্স ও রাশিয়াসহ কয়েকটি দেশ শুরু থেকেই অলিম্পিকে যোগদানে ইচ্ছুক ছিলো। ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ বলেছিলেন, অলিম্পিক গেমসকে রাজনীতিমুক্ত রাখতেই তিনি এতে আগ্রহী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App