×

আন্তর্জাতিক

ইউক্রেন হামলায় ‘মিথ্যা ভিডিও’ দেখাতে পারে রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২২, ১২:১৮ পিএম

ইউক্রেন হামলায় ‘মিথ্যা ভিডিও’ দেখাতে পারে রাশিয়া

প্রতীকী ছবি

‘মিথ্যা আক্রমণের ভিডিও’ দেখিয়ে ইউক্রেনে হামলা করতে পারে রাশিয়া। পূর্ব ইউরোপে সৈন্য মোতায়েনের ঘটনায় নিন্দা জানানোর কয়েক ঘণ্টার মধ্যে এমন অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানান, যতদূর জানতে পেরেছি ‘মিথ্যা ভিডিও’ প্রচার করে ইউক্রেনে হামলার ছক এঁকেছে রাশিয়া। সাংবাদিকদের সামনে তিনি বলেন, রাশিয়ার সার্বভৌম এবং রুশভাষী অধ্যুষিত অঞ্চলে ‘ইউক্রেনের সেনাবাহিনীর অতর্কিত আক্রমণের মিথ্যা ভিডিও’ দেখিয়ে তারা ইউক্রেনে হামলার ক্ষেত্র প্রস্তুত করতে পারে। এমন পরিকল্পনা হাতে নিয়েছে রাশিয়া।

পেন্টাগনের মুখপাত্র আরও বলেন, মিথ্যা ভিডিওতে রাশিয়া কিছু প্রপাগান্ডিক গ্রাফিক্স তৈরি করতে পারে। ভিডিওতে গ্রাফ্রিক্সে তৈরি মানুষ ব্যবহৃত হবে এবং কোনো কোনো ক্ষেত্রে ‘দক্ষ অভিনেতাও’ থাকতে পারেন।

এদিকে বরাবরের মতোই ইউক্রেনের হামলার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখলে নেয় রাশিয়া। সে বছরের ১৬ মার্চ রুশ ফেডারেশনের অন্তর্ভুক্তির মাধ্যমে ক্রিমিয়ার স্বাধীনতা ঘোষণা করা হয়। এরপর থেকেই দেশটি ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন করতে থাকে।

গত বছরের অক্টোবর থেকে ইউক্রেন সীমান্তে সৈন্য মোতায়েন করতে শুরু করে রাশিয়া। এরপর থেকেই যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো উদ্বেগ জানাতে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App