×

সারাদেশ

যশোরে ৬৪০ মেট্রিক টন ইউরিয়া নিয়ে ডুবে গেল জাহাজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২২, ০৮:২৭ পিএম

যশোরে ৬৪০ মেট্রিক টন ইউরিয়া নিয়ে ডুবে গেল জাহাজ

ভৈরব নদে ডুবে যাওয়া ইউরিয়াবোঝাই জাহাজটি

যশোরের ভৈরব নদে ৬৪০ মেট্রিক টন ইউরিয়াবোঝাই একটি জাহাজ ডুবে গেছে। বুধবার দিবাগত রাতে অভয়নগর উপজেলার নওয়াপাড়া এলাকায় পীরবাড়ি খেয়াঘাটের কাছে এ ঘটনা ঘটে। ফলে জাহাজে থাকা ইউরিয়া গলে নদের পানিতে ছড়িয়ে পড়ে নদের পানি দূষিত হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

জানা যায়, এমভি শারিব বাঁধন নামের ওই জাহাজে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) কাতার থেকে আমদানি করা ৬৪০ মেট্রিক টন ইউরিয়া ছিল। চট্টগ্রামভিত্তিক শিপিং কোম্পানি টোটাল শিপিংকে ওই ইউরিয়া পরিবহনের দায়িত্ব দেওয়া হয়েছিল।

শিপিং কোম্পানি সূত্র জানায়, কাতার থেকে আমদানি করা ইউরিয়া বড় জাহাজে করে চট্টগ্রামে আনা হয়। সেখানে বড় জাহাজ থেকে ৬৪০ মেট্রিক টন (১২ হাজার ৮০০ বস্তা) ইউরিয়া ছোট জাহাজ এমভি শারিব বাঁধনে তোলা হয়।

শিপিং কোম্পানি সূত্র জানায়, বুধবার রাতে নদে ভাটা ছিল। নদে পানি কম থাকায় ইউরিয়ার ভারে রাত সাড়ে ১২টার দিকে জাহাজটির তলা ফেটে যায়। এরপর জাহাজে পানি উঠতে থাকে। জাহাজটি ধীরে ধীরে নদের পানিতে ডুবে যেতে থাকে। এতে জাহাজের সমুদয় ইউরিয়া গলে নদের পানিতে মিশে গেছে।

এমভি শারিব বাঁধনের মাস্টার শরীফ হোসেন বলেন, ভৈরব নদের ঘাটে জাহাজটি বাঁধা ছিল। জাহাজে ৬৪০ মেট্রিক টন ইউরিয়া ছিল। জাহাজ থেকে ইউরিয়া নামানোর অপেক্ষায় ছিল। গতকাল রাতে জাহাজের তলা ফেটে পানি উঠতে শুরু করে। রাত সাড়ে ১২টা থেকে জাহাজটি আস্তে আস্তে ডুবতে শুরু করে এবং রাত দুইটার দিকে জোয়ারে জাহাজটি নদের পানিতে সম্পূর্ণ ডুবে যায়।

টোটাল শিপিং কোম্পানির খুলনার ইনচার্জ আবদুল মজিদ বলেন, জাহাজে কাতার থেকে আমদানি করা ইউরিয়া ছিল। জাহাজটি ঘাটে বাঁধা ছিল। জাহাজটি নদে ডুবে গেছে। এতে জাহাজে থাকা সব ইউরিয়া গলে নদের পানিতে মিশে গেছে। এতে কী পরিমাণ ক্ষতি হবে, তা এই মূহূর্তে বলা সম্ভব নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App