×

জাতীয়

বিএনপির লবিস্ট নিয়োগের বিষয়ে তদন্তের এখতিয়ার নেই ইসির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৫৩ পিএম

বিএনপির লবিস্ট নিয়োগের বিষয়ে তদন্তের এখতিয়ার নেই ইসির

ইসি সচিব মো. হুমায়ূন কবীর খোন্দকার

ইসি সচিব মো. হুমায়ূন কবীর খোন্দকার বলেছেন, সরকার ও দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে বিএনপি লবিস্ট নিয়োগ করেছে, আওয়ামী লীগের এমন অভিযোগ তদন্তের সক্ষমতা ইসির নেই।

তিনি বলেন, ইসির জমা দেয়া বার্ষিক হিসাব বিবরণীতে লবিস্ট নিয়োগে কোনো খরচের খাত উল্লেখ করেনি বিএনপি। এ বিষয়ে তদন্ত চালানোর আইনগত সুযোগ বা সক্ষমতা ইসির নেই।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম ও কবিতা খানম অংশ নেন। পরে আগারগাঁও নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে ইসি সচিব সাংবাদিকদের ব্রিফিং করেন।

বৈঠকে অন্য দুই কমিশনার অনপুস্থিত ছিলেন। সদ্য করোনামুক্ত কমিশনার মাহবুব তালুকদার নির্বাচন ভবনে উপস্থিত থাকলেও বৈঠক শুরুর আগেই তিনি চিকিৎসকের সঙ্গে সাক্ষাতের জন্য বেরিয়ে যান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের এক চিঠির প্রেক্ষিতে ইসির সভায় এই বিষয়টি আলোচ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এ বিষয়ে ইসি সচিব বলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর চিঠি নিয়ে কমিশন বৈঠকে দীর্ঘক্ষণ আলোচনা হয়েছে। কমিশনে জমা দেওয়া নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর অডিট রিপোর্ট পর্যালোচনা করা হয়েছে। বিএনপির জমা দেওয়া অডিট রিপোর্টে এমন কোনো তথ্য পাওয়া যায়নি। বিদেশে অর্থ ব্যয়ের তদন্ত করার আইনি কাঠামো ও সক্ষমতা ইসির নেই। আইনি কাঠামোতে অর্থ পাচার সংক্রান্ত বিষয় পড়ে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App