×

পুরনো খবর

জেমস-মাইলসের মামলার অভিযোগ গঠন ১১ এপ্রিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২২, ০৫:০১ পিএম

জেমস-মাইলসের মামলার অভিযোগ গঠন ১১ এপ্রিল

জেমস ও শাফিন

অনুমতি না নিয়ে জেমস ও মাইলসের গান ওয়েলকাম টিউন, বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করার অভিযোগে দায়ের করা দুই মামলায় মোবাইল অপারেটর কোম্পানি বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এরিক অ্যাসসহ চার জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির জন্য আগামী ১১ এপ্রিল ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) এ মামলায় চার্জ শুনানির দিন ধার্য ছিল। কিন্তু ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশ অসুস্থ হয়ে ছুটিতে থাকায় ভারপ্রাপ্ত বিচারক রবিউল আলম এ নতুন দিন ধার্য করেন।

এরআগে গত বছরের ৬ ডিসেম্বর আসামিদের স্থায়ী জামিন দেন আদালত। জামিন প্রাপ্ত বাকি আসামিরা হলেন- বাংলালিংকের চিফ কমপ্লেইন্স অফিসার মো. নুরুল আলম, চিফ কর্পোরেট রেগুলেটরি অফিসার তৈমুর রহমান এবং হেড অফ ভাস (ভ্যালুয়েটেড সার্ভিস) অনিক ধর।

এরআগে গত ১০ নভেম্বর আদালতে হাজির হয়ে বাংলালিংকের পাঁচ কর্তাব্যক্তির বিরুদ্ধে কপিরাইট আইনে বাদী হয়ে একটি মামলা দায়ের করেন 'নগর বাউল' ব্যান্ডের গায়ক মাহফুজ আনাম জেমস। আরেকটি মামলা করেন মাইলস ব্যান্ডের প্রধান গায়ক শাফিন আহম্মেদ ও হামিম আহমেদ। এরপর মামলা দুইটি গ্রহণ করে বিচারক বাংলালিংকের পাঁচজনের বিরুদ্ধে সমন জারির করেন।

বাংলালিংকের বিরুদ্ধে জেমস ও মাইলস অভিযোগ করেন, জেমস বাংলাদেশের একজন জনপ্রিয় সংগীতশিল্পী। তার অসংখ্য জনপ্রিয় গান আছে। তার কাছ থেকে কোনো ধরনের অনুমতি না নিয়েই এই গানগুলো বাংলালিংক তাদের ওয়েলকাম টিউন, বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করে আসছে। বাংলালিংকের এই কর্মকান্ড কপিরাইট আইন ভঙ্গের শামিল। অন্যদিকে ‘নীলা তুমি’ ও ‘ফিরিয়ে দাও’ মাইলস ব্যান্ডের এই দুটি গান কপিরাইট আইন লঙ্ঘন করে ১৪ বছর ধরে ব্যবহার করে টেলিযোগাযোগ প্রতিষ্ঠান বাংলালিংক। গান দুইটি সরিয়ে নেওয়ার জন্য তাদের মৌখিকভাবে বলা হয়। এরপর ২০১৭ সালের ৬ আগস্ট গান দুইটি সরিয়ে নেওয়ার জন্য তাদের লিগ্যাল নোটিশ দেওয়া হয়। এছাড়া, তিনটি মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের গান সরিয়ে নেওয়ার জন্য বলা হয়। এরপরও তারা তা সরিয়ে নেয়নি। তাই মামলা দায়ের করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App