×

খেলা

এক সপ্তাহ আগে ঢাকায় আসবে আফগানরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২২, ০৯:০৫ পিএম

এক সপ্তাহ আগে ঢাকায় আসবে আফগানরা

১২ ফেব্রুয়ারি বাংলাদেশে এসে সিলেটে ক্যাম্প করবে আফগানরা

টাইগারদের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশে আসার কথা ছিল আফগানিস্তান ক্রিকেট দলের। কিন্তু অতিথিরা বাংলাদেশে পৌঁছে ৪-৫ দিনের ক্যাম্প করতে চাচ্ছে। আর এ জন্য ১২ ফেব্রুয়ারি ঢাকায় আসার কথা রয়েছে নবী-রশিদদের। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড আবদার করেছে, কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আগেভাগে এ দেশে আসতে চায় তারা। অনুমতি দিয়েছে বিসিবি। এজন্য আগামী ১২ ফেব্রুয়ারি বাংলাদেশে আসবে আফগানরা। ঢাকায় পা রেখেই তারা চলে যাবে সিলেট। সেখানেই জৈব সুরক্ষা বলয়ের মধ্যে হবে ক্যাম্প। কিছুদিন আগেই আফগানিস্তান নেদারল্যান্ডসের বিপক্ষে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে।

জাতীয় দলের বেশিরভাগ ক্রিকেটাররা এখন বিপিএল এবং পিএসএল খেলায় ব্যস্ত সময় কাটাচ্ছেন। রশিদ খান, রহমতউল্লাহ গুরবাজ, মুজিব উর রহমান, নাজিবুল্লাহ জারদান, কায়েস আহমেদরা মেতে আছেন টি-টোয়েন্টি ক্রিকেট নিয়ে।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দীন চৌধুরী বলেছেন, আফগানিস্তান আমাদের অনুরোধ করেছে তারা একটা কন্ডিশনিং ক্যাম্প করতে চাচ্ছে। আমরাও তাদের অনুরোধ রেখেছি। এই কন্ডিশনিং ক্যাম্পটা আমরা সিলেটে আয়োজনের পরিকল্পনা নিয়েছি। এজন্য এক সপ্তাহ আগে তারা আসবে। এই মুহূর্তে যে সূচি করা আছে, আমরা প্রত্যাশা করছি ১২ ফেব্রুয়ারি তারা চলে আসবে।

বিসিবি সিইও বলেছেন, আফগানিস্তান ক্রিকেট দলকে আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড অনুযায়ী বায়ো বাবল মেইন্টেইন করতে হবে। পাশাপাশি বাংলাদেশ সরকারের নির্দেশনা অনুযায়ী চলতে হবে। তাদের চলাফেরা থাকবে সীমিত। এই সিরিজটি শুরুতে চট্টগ্রাম ও সিলেটে আয়োজন করতে চেয়েছিল বিসিবি। কিন্তু সিলেটে ক্যাম্প করতে দেয়ায় ঢাকায় ম্যাচ আয়োজন করা হবে।

চট্টগ্রামে হবে তিনটি টি-টোয়েন্টি। ঢাকায় তিনটি ওয়ানডে। বিপিএলের মতো আফগানিস্তান সিরিজেও দর্শক ছাড়া আয়োজন করতে পারে বিসিবি। তবে সিরিজ শুরুর আগে কোভিড পরিস্থিতি দেখে সরকারের নতুন নির্দেশনা চাইবে আয়োজকরা।

এছাড়া ডিআরএস নিয়ে সুসংবাদ দিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী। তিনি বলেছেন, আফগানিস্তান সিরিজে ডিআরএস থাকবে। শুধু আফগানিস্তান সিরিজেই নয়, বিপিএলে ঢাকা পর্বের শেষ দিকের ম্যাচগুলোতে ডিআরএস ব্যবহার করা হবে।

কোভিডের কারণে বিপিএলে ডিআরএস টেকনিশিয়ানদের আনতে পারেনি বিসিবি। চট্টগ্রাম পর্বে ব্যবহার করা হয় এডিআরএস।

এদিকে ভেন্যু তালিকায়ও এসেছে পরিবর্তন। আফগানিস্তান দল সিলেটে কন্ডিশনিং ক্যাম্প করলেও সেখানে হবে না সিরিজের কোনো ম্যাচ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি হবে চট্টগ্রাম। টি-টোয়েন্টি সিরিজ হবে মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এখনও সিরিজের সূচি নির্ধারণ না হলেও সব ম্যাচ ফ্লাডলাইটের আলোর নিচে আয়োজনের ভাবনা বিসিবির।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App