×

সাহিত্য

হিমেল সন্ধ্যায় শিল্পকলায় নৃত্য-গীত ও কবিতার উষ্ণতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৪৩ পিএম

হিমেল সন্ধ্যায় শিল্পকলায় নৃত্য-গীত ও কবিতার উষ্ণতা

বুধবার স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উদযাপনে ‘মহাবিজয়ের মহানায়ক’ শিরোনামের সাংস্কৃতিক আসরের একটি দৃশ্য। ছবি: ভোরের কাগজ

নাচের ঝংকার, সুরের মূর্চ্ছনা আর আবৃত্তির দীপ্ত উচ্চারণে শিল্পের সুষমায় অনন্য হয়ে উঠেছিল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন। নৃত্য-গীত ও কবিতার সম্মিলিত সংমিশ্রণে মিলনায়তনভর্তি দর্শক- শ্রোতারা হারিয়ে গিয়েছিল সংস্কৃতির মুগ্ধতায়। করোনা মহামারির এই বিধিনিষেধের সময়েও সংস্কৃতির অনুরাগিরা অনুষ্ঠানস্থলে সমবেত হয়েছেন শিল্পের রসে নিজেদের সিক্ত করার প্রত্যয়ে। বুধবার (২ ফেব্রুয়ারি) এমন দৃশ্যকল্পই চিত্রিত ছিল শিল্পকলা একাডেমি আয়োজিত স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উদযাপনে ‘মহাবিজয়ের মহানায়ক’ শিরোনামের সাংস্কৃতিক আসরে।

এতে এককসংগীত পরিবেশন করেন স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কন্ঠশিল্পী মো. রফিকুল আলম, রুপা ফরহাদ, শিবু রায়, আকরামুল ইসলাম, খায়রুল আনাম শাকিল, নবীন কিশোর গৌতম, মনোরঞ্জন ঘোষাল, সরকারী সংগীত মহাবিদ্যালয়ের শিল্পী মাইনুল আহসান, ঊর্বী সোম, এম এ মোমিন, আশা খন্দকার, একাডেমির শিল্পী রোকসানা আকতার রূপসা, শারমিন আক্তার শাওন প্রমুখ।

অনুষ্ঠানে নৃত্যালেখ্য ‘বীরাঙ্গনা’ পরিবেশন করে নাচের দল আর্টিস্ট্রি, নৃত্যালেখ্য ‘মুক্তিযোদ্ধার বৌ’ ও ‘স্মৃতিতে সোহাগপুর’ পরিবেশন করে রিদম ড্যান্স গ্রুপ। এরপর ‘দেখ চোখ মেলে শোনো কান পেতে’ নৃত্য পরিবেশন করে নাচের দল বহ্নিশিখা।

‘ও আমার দেশের সোনা, ও দরদী নাইয়ারে তুমি কি টুঙ্গি পাড়ায় যাও, স্বাধীনতা আমার মায়ের আঁচল, মুজিব বাইয়া যাওরে, তোমাকে ছালাম হে জাতির পিতা, দুঃখিনী বাংলা জননী বাংলা, এ দেশ ধন্য জাতি ধন্য বিশ্ব বিবেক ধন্য, বঙ্গবন্ধু ফিরে এলে তোমার স্বপনের স্বাধীন বাংলায়, আমি বঙ্গবন্ধুর লাগিয়া কাঁদি আজ ও নিশি জাগিয়া ইত্যাদি গানে গানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও স্বাধীনতাকে মূর্ত করে তোলে শিল্পীরা।

এতে কবিতা পাঠ করেন কবি মুহম্মদ নুরুল হুদা, নির্মলেন্দু গুণ, ঝর্ণা সরকার, আসলাম সানী। আবৃত্তি করেন ইকবাল খোরশেদ।

এর আগে সংক্ষিপ্ত আলোচনায় বক্তৃতা করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App