×

শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও দুই সপ্তাহ বাড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৪০ পিএম

করোনা পরিস্থিতি না কমায় শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ৬ ফেব্রুয়ারি থেকে আরও দুই সপ্তাহ বাড়তে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২ ফেব্রুয়ারি) শিক্ষামন্ত্রী গণমাধ্যমকে বলেন, করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে। সে ক্ষেত্রে ছুটির মেয়াদ দুই সপ্তাহ  বাড়ানোর বিষয়ে আলোচনা চলছে। যদিও এ সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।

পরে বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের সাংবাদিকদের জানান, শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আরও দুই সপ্তাহ বাড়ছে।

করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি আরও কিছুদিন পরিস্থিতি দেখার পক্ষে মত দিয়েছেন, যেহেতু করোনার সংক্রমণ এখনও প্রায় ৩০ শতাংশ। এ জন্য হয়তো ৬ ফেব্রুয়ারির পর আরও এক সপ্তাহ ছুটি বাড়ানো হতে পারে। তবে তিনি এটাও বলেন, আমরা অবস্থা পর্যালোচনা করছি। প্রয়োজনে ভিন্ন সিদ্ধান্ত নেয়া হতে পারে।

করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে দীর্ঘ ১৮ মাস পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়। যদিও শ্রেণী কার্যক্রম স্বল্প পরিসরে চলছিল। সব শ্রেণীর ক্লাস সব দিন হচ্ছিল না। কিন্তু সম্প্রতি নতুন করে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় আবারও শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে সরকার। গত ২১ জানুয়ারি শুরু হওয়া এ ছুটি ৬ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা। তার আগেই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে সরকারি পর্যায়ে আলোচনা শুরু হয়েছে।

২১ জানুয়ারি করোনা সংক্রমণ রোধে আগামী দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের জরুরি নির্দেশনা দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। ওই নির্দেশনায় বলা হয়, ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ থাকবে।

স্কুল বন্ধ করে দেয়ার বিষয়ে তখন শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এখন শিশুদের মধ্যে সংক্রমণ ঘটছে। এটি আগে ছিল না। এটা আমলে নিয়ে সরেজমিন চিত্রের ওপর ভিত্তি করেই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App