×

জাতীয়

লবিস্ট নিয়োগকারী দল থেকে সাবধানে থাকতে হবে: খাদ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৫০ পিএম

লবিস্ট নিয়োগকারী দল থেকে সাবধানে থাকতে হবে: খাদ্যমন্ত্রী

বুধবার রাজধানীর নিউ ইস্কাটনে বিয়াম মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার। ছবি: ভোরের কাগজ

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, একটি দল বলেছিল করোনাকালে বাংলাদেশের দুই লাখ মানুষ না খেয়ে মারা যাবে। জোর গলায় বলতে পারি, একজন লোকও না খেয়ে মারা যায়নি। উল্টো সর্বকালের সেরা খাদ্য মজুদ রয়েছে। তারাই এখন আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ হিসেবে লবিস্ট নিয়োগ করেছে। এই লবিস্ট নিয়োগকারী দল থেকে সাবধানে থাকতে হবে।

আজ বুধবার (২ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে জাতীয় নিরাপদ খাদ্য দিবস ২০২২ উপলক্ষ্যে রাজধানীর নিউ ইস্কাটনে বিয়াম মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এসময় খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, আয়োজনকারী বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার এবং অন্যরা। এবারের প্রতিপাদ্য বিষয় রাখা হয়েছে ‘সুস্বাস্থ্যের মূলনীতি, নিরাপদ খাদ্য ও স্বাস্থ্যবিধি’।

খাদ্যমন্ত্রী বলেন, ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত আমরা একবেলা না খেয়ে থেকেছি। মঙ্গায় মঙ্গায় জীবন গেছে সাত কোটি পূর্ব পাকিস্তানির। সেই শাসন থেকে মুক্তির জন্য মুক্তিযুদ্ধের ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হওয়ার পাশাপাশি সোনার বাংলাদেশ গড়ার। কিন্তু ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যা করে বাংলাদেশকে আবার তলাবিহীন ঝুড়ি বানানো হয়েছে। এরপর দুঃশাসন পেরিয়ে ১৯৯৬ সালে ক্ষমতায় গিয়ে দেশকে আলোর দিশা দেখান বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০০৮ সালে পুনরায় সরকার গঠনের পর একের পর এক ইতিহাস গড়ে যাচ্ছেন তিনি। এরই অংশ হিসেবে বাংলাদেশ এখন ধান, গম, মাছ, মাংস, সবজিসহ সবকিছুতে স্বয়ংসম্পূর্ণ। এখন দরকার পুষ্টিসমৃদ্ধ খাবার নিশ্চিত করা। এজন্য সরকার ২০১৩ সালে আইন করে দিয়েছেন। প্রত্যেক জেলায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে। ল্যাব করা হয়েছে। কিন্তু নিরাপদ খাদ্য নিশ্চিত করতে উৎপাদক থেকে শুরু করে বিপণনকারী ও ভোক্তসহ সবাইকে সচেতন হতে হবে। নিরাপদ খাবার খাওয়ার ও খাওয়ানোর সদিচ্ছা থাকতে হবে। সবার আগে যার যার নিজের বাড়িতে নিরাপদ খাবার নিশ্চিত করতে হবে। আমরা আশা করি, সবার সমন্বিত প্রচেষ্টায় একটি সুশৃঙ্খল ও মেধাবী জাতি গঠনের যুদ্ধে আমরা অবশ্যই জয়ী হবো।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, একটি গোষ্ঠী ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে চক্রান্ত করে সফল হয়নি, ১৯৭৪ সালে খাদ্যে কৃত্রিম ঘাটতি সৃষ্টি করে সফল হয়নি, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যা করার পরও মুক্তিযুদ্ধের চেতনা মুছে ফেলার ষড়যন্ত্রে সফল হয়নি। তারা এখন আন্তর্জাতিক লবিস্ট নিয়োগ করেছে। তাতেও সফল হতে পারবে না। কারণ বাংলাদেশকে খামচে ধরার জন্য শকুনি প্রবৃত্তি কখনও সফল হয়নি, হবেও না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App