×

শিক্ষা

ঢাবি বিজয় একাত্তর হলের ৩ শিক্ষার্থীকে বহিষ্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২২, ০৪:৫০ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের গেস্টরুমে প্রথম বর্ষের শিক্ষার্থী আকতারুল ইসলামের উপর নির্যাতনের ঘটনায় তিন ছাত্রকে ছয় মাসের জন্য বহিষ্কার করেছে হল প্রশাসন। এ সময়ের মধ্যে তারা হলে অবস্থান করতে পারবেন না। বিষয়টি নিশ্চিত করেছেন একাত্তর হলের প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল বাছির।

বহিষ্কৃতরা হলেন- সমাজবিজ্ঞান বিভাগের কামরুজ্জামান রাজু, ইতিহাস বিভাগের হৃদয় আহমেদ কাজল, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ইয়ামিম ইসলাম। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও ছাত্রলীগ কর্মী। ছাত্রলীগের হল শাখার নব মনোনীত সাধারণ সম্পাদক আবু ইউনুছের অনুসারী।

এ বিষয়ে বিজয় একাত্তর হলের প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল বাছির বলেন, তদন্ত প্রতিবেদন অনুযায়ী তিন জন ছাত্রকে ছয় মাসের জন্য হল থেকে বহিষ্কার করা হয়েছে। আর বাকি তিন জনের বিরুদ্ধে কোনো অভিযোগ পাওয়া যায়নি।

তদন্ত কমিটির প্রধান বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর মুহাম্মদ শাহ মিরান বলেন, আমরা বাদী বিবাদীর কথা শুনেছি। সিসিটিভি ফুটেজ দেখেছি। সব তথ্য যাচাই-বাছাই করেই নির্ধারিত সময়ের (৩১ জানুয়ারি) মধ্যেই হল প্রভোস্টের নিকট তদন্ত রিপোর্ট জমা দিয়েছি। আমরা তিনজনের বিরুদ্ধে ঘটনায় জড়িত থাকার প্রমাণ পেয়েছি এবং বাকি তিনজনের বিরুদ্ধে কোনো প্রমাণ পাওয়া যায়নি। তারা পরে বিভিন্ন পত্র-পত্রিকার মাধ্যমে বিষয়টি জানতে পারে যে তাদের বিরুদ্ধে এমন অভিযোগ রয়েছে। তাদের জড়িত না থাকার বিষয়টি বাদীও নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, গত ২৬ জানুয়ারি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আকতারুল ইসলামকে ছাত্রলীগের গেস্টরুমে যথাসময়ে উপস্থিত হতে না পারায় শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করেন ২০১৯-২০ সেশনের কয়েকজন শিক্ষার্থী। তারা সবাই ছাত্রলীগের সক্রিয় কর্মী। এ ঘটনায় আকতার হল প্রভোস্ট বরাবর একটি লিখিত অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে রসায়ন বিভাগের অধ্যাপক মুহাম্মদ শাহ মিরানকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেন প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল বাছির। এবং তিন কার্যদিবসের মধ্যে তদন্তের রিপোর্ট পেশ করতে বলা হয়। সে অনুযায়ী ৩১ জানুয়ারি তদন্ত রিপোর্ট প্রদান করেন তদন্ত কমিটি। এ ঘটনায় জড়িত তিন ছাত্রের বিরুদ্ধে ৬ মাসের এ বহিষ্কারাদেশ দেন।

জানা যায়, অসুস্থতার কারণে নির্দিষ্ট সময়ে গেস্টরুমে না আসায় ডেকে নিয়ে আকতারুলকে নির্যাতন করা হয়। নির্যাতনের একপর্যায়ে সে আরও অসুস্থ হয়ে যান। এক পর্যায়ে জ্ঞান হারিয়ে ফেলায় চিকিৎসার জন্য তাকে ঢামেক হাসপাতালে ভর্তি করানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App