×

খেলা

ইরানের পর বিশ্বকাপ নিশ্চিত করল দক্ষিণ কোরিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২২, ১০:০৫ পিএম

ইরানের পর বিশ্বকাপ নিশ্চিত করল দক্ষিণ কোরিয়া

মঙ্গলবার রাতে এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে দক্ষিণ কোরিয়ার হোয়াং উই জংকে মাটিতে শুয়ে বাঁধা দিচ্ছেন সিরিয়ার মো. শেওয়ানি

বিশ্বকাপ বাছাইয়ে সিরিয়াকে হারিয়ে এশিয়া অঞ্চল থেকে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া। ১৯৮৬ সাল থেকে এই নিয়ে টানা দশমবারের মতো বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিল দলটি। এর আগে ইরাককে একমাত্র গোলে হারিয়ে তিন ম্যাচ হাতে রেখেই এশিয়ার প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান।

মঙ্গলবার রাতে এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ‘এ’ গ্রুপে সিরিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল দক্ষিণ কোরিয়া। সিরিয়াকে ২-০ গোলে হারিয়েছে তারা। সিরিয়াকে হারিয়ে টানা দশমবারের মতো বিশ্বকাপ নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া। বিশ্বকাপ মঞ্চে তাদের সবচেয়ে বড় সাফল্য সেমিফাইনাল খেলা। ২০০২ সালে জাপানের সঙ্গে যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করে দক্ষিণ কোরিয়া। সেবারই সেমিফাইনাল খেলেছিল তারা।

‘এ’ গ্রুপের শীর্ষ দুই দল ইরান এবং দক্ষিণ কোরিয়া বিশ্বকাপ নিশ্চিত করায় ইরাক, লেবানন এবং আরব আমিরাতের বিশ্বকাপ খেলার সম্ভাবনা প্রায় শেষ হয়ে গিয়েছে বলা যায়। তৃতীয় হওয়া দলের সামনে থাকবে ২টি প্লে অফ খেলে বিশ্বকাপে জায়গা করে নেয়ার সুযোগ।

‘বি’ গ্রুপে কাতার বিশ্বকাপের পথে বড় এক ধাপ পার করেছে জাপান। গ্রুপের শীর্ষে থাকা সৌদি আরবকে ২-০ গোলে হারিয়েছে জাপান। জাপানের সাইতামায় অনুষ্ঠিত ম্যাচের প্রথমার্ধেও ৩১ মিনিটে গোল করে চারবারের এশীয় চ্যাম্পিয়নদের এগিয়ে দেন লিভারপুলের ফরোয়ার্ড তাকুমি মিনামিনো। বিরতির পরপর স্বাগতিক দলের হয়ে দ্বিতীয় গোলটি করেন জুনিয়া ইতো।

এ ম্যাচে হেরে গেলেও এখনো পর্যন্ত জাপানের সঙ্গে এক পয়েন্টের ব্যবধান নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষেই রয়েছে সৌদি আরব। ম্যাচে নামার আগেই তারা জানত জয় পেলে নিশ্চিত হয়ে যাবে কাতার বিশ্বকাপের আসন। কিন্তু জাপানের এই জয় তাদের সরাসরি বিশ্বকাপে খেলার পথকে কিছুটা কঠিন করে দিয়েছে। হাতে রয়েছে আর মাত্র ২টি ম্যাচ। শীর্ষ ২টি দল এই গ্রুপ থেকে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। আর এই দৌড়ে এখনো টিকে আছে গ্রুপের তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া। যদিও মঙ্গলবার তারা ওমানের বিপক্ষে মাস্কাটে ২-২ গোলে ড্র করে মূল্যবান পয়েন্ট হারিয়েছে। ১৫ পয়েন্ট নিয়ে জাপানের থেকে তিন পয়েন্ট পিছিয়ে সকারুজরা এখনো গ্রুপের তৃতীয় স্থানেই রয়েছে।

মাস্কাটের সুলতান কাবুস স্পোর্টস কমপ্লেক্সে হেমি ম্যাকলানেরের পেনাল্টিতে অস্ট্রেলিয়া এগিয়ে যায়। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই ওমানের হয়ে সমতা ফেরান আব্দুল্লাহ ফাওয়াজ। ম্যাচ শেষের ১৩ মিনিট আগে অ্যারন মুই আবারো অস্ট্রেলিয়াকে লিড এনে দেন। ৮৯ মিনিটে স্পট কিক থেকে ফাওয়াজ ওমানকে এক পয়েন্ট উপহার দেন।

এর আগে গ্রুপ ‘বি’র প্রথম ৭টি ম্যাচেই পরাজিত হয়ে তলানিতে থাকা ভিয়েতনাম হ্যানয়তে চীনকে ৩-১ গোলে হারিয়ে প্রথম পয়েন্ট পেয়েছে। এই হারে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বিদায় নিল চীন।

এশিয়া অঞ্চলের বাছাইয়ে দুই গ্রুপের সেরা ২টি করে দল সরাসরি বিশ্বকাপে খেলতে পারবে। তৃতীয় হওয়া দুই দলের ম্যাচের বিজয়ী দল দক্ষিণ আমেরিকা অঞ্চলের পঞ্চম দলের সঙ্গে প্লে-অফে খেলবে।

‘বি’ গ্রুপে বিশ্বকাপে জায়গা করে নেয়ার লড়াই বেশ ভালোভাবেই জমে উঠেছে। জাপান এবং সৌদি আরবের মধ্যে এক পয়েন্টের ব্যবধান থাকায় এখনো কোনো দল বিশ্বকাপ নিশ্চিত করতে পারেনি। এমনকি বিশ্বকাপে জায়গা করে নেয়ার দৌড়ে আছে তিন নম্বরে থাকা অস্ট্রেলিয়াও। ‘বি’ গ্রুপ থেকে বিশ্বকাপে কে যাবে তা জানতে অপেক্ষা করতে হবে আরো কিছু দিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App