×

আন্তর্জাতিক

ইউক্রেনের সঙ্গে রাশিয়াকে যুদ্ধে জড়াতে চায় যুক্তরাষ্ট্র: পুতিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২২, ১১:৫২ এএম

যুক্তরাষ্ট্র রাশিয়াকে ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়াতে চাইছে বলে অভিযোগ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সংকট শুরু হওয়ার কয়েক সপ্তাহ পর পুতিন আরও বলেন, যুক্তরাষ্ট্রের লক্ষ্য হচ্ছে সংঘাতকে ব্যবহার করে রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের অজুহাত দেখানো। খবর বিবিসির।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র ইউরোপে ন্যাটো জোটের বাহিনীর উপস্থিতি নিয়ে রাশিয়ার উদ্বেগকে উপেক্ষা করছে।

ইউক্রেন সীমান্তের কাছে রুশ সেনা মোতায়েনকে কেন্দ্র করে বেশ কিছুদিন ধরে উত্তেজনা বিরাজ করছে। রাশিয়া বিগত কয়েক সপ্তাহে প্রায় এক লাখ সেনা মোতায়েন করেছে। এছাড়া ট্যাঙ্ক এবং কামান থেকে শুরু করে গোলাবারুদ এবং বিমান সবকিছু মোতায়েন করা হয়েছে। কিন্তু রাশিয়া আক্রমণের পরিকল্পনা করার পশ্চিমা অভিযোগ অস্বীকার করেছে।

প্রায় আট বছর রাশিয়া দক্ষিণ ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপকে নিজের সঙ্গে সংযুক্ত করে নিয়েছিল। এছাড়া দেশটির পূর্ব দনবাস অঞ্চলে এক রক্তক্ষয়ী বিদ্রোহকেও রাশিয়া সমর্থন দিয়েছে।

মস্কো ইউক্রেন সরকারকে দেশটির পূর্বাঞ্চলে শান্তি ফিরিয়ে আনার জন্য একটি আন্তর্জাতিক চুক্তি বাস্তবায়নে ব্যর্থ হওয়ার জন্য অভিযুক্ত করেছে। সেখানে গত কয়েকবছরে কমপক্ষে ১৪ হাজার মানুষ নিহত হয়েছে এবং রুশ-সমর্থিত বিদ্রোহীরা বিশাল অঞ্চল নিয়ন্ত্রণ করছে।

এর মধ্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়া আক্রমণ করলে শুধু ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ হবে না, এটি ইউরোপজুড়ে একটি পূর্ণ মাত্রার যুদ্ধ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App