ইউক্রেনের সঙ্গে রাশিয়াকে যুদ্ধে জড়াতে চায় যুক্তরাষ্ট্র: পুতিন

আগের সংবাদ

টোঙ্গাতে দু'জনের করোনাতেই লকডাউনে পুরো দেশ

পরের সংবাদ

ফ্রিজ ছাড়াও সবজি তরজাতা রাখার ৫ উপায়

প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২২ , ১১:৫৭ পূর্বাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২, ২০২২ , ১২:০৩ অপরাহ্ণ

ফ্রিজ ভর্তি ফল ও সবজি। হঠাৎ করেই লোডশেডিং। প্রায় ঘণ্টার পর ঘণ্টার ফ্রিজ বন্ধ। সবজি ও ফল তো পঁচে যাবে! এখন উপায়? নো চিন্তা, ফ্রিজ ছাড়াই খুব সহজে ফল ও সবজি ফ্রেশ থাকবে বেশ কয়েকদিন। রইল সহজ উপায়।

প্রথমেই জানা দরকার, সব সবজি কিন্তু একেবারেই ফ্রিজে রাখার জন্য নয়। যেমন, আলু কখনই ফ্রিজে রাখবেন না। রাখবেন না মরিচও। টমেটোও বেশিদিন ফ্রিজে না রাখাই ভালো। আবার কলা ভুলেও ফ্রিজে রাখবেন না। এতে তাড়াতাড়ি তা পঁচে যেতে পারে।

১. ফ্রিজ থেকে বের করে নিন ফল ও সবজি। একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন। এবার সেটি এমন জায়গায় রাখুন যেখানে হাওয়া-বাতাস লাগলেও, ওভেনের উত্তাপ যেন না লাগে সবজিতে।

২. ফল ও সবজি ফ্রিজ থেকে বের করে একটি শুকনো পরিষ্কার কাপড়ে বেঁধে রাখতে পারেন। এতে ফল বেশিদিন ফ্রেশ থাকবে।

৩. ছোট ছোট প্লাস্টিক ব্যাগে সবজি গুলো আলাদা ভাগ ভাগ করে রেখে দিন। এই প্লাস্টিক ব্যাগ ঝুলিয়ে রাখুন। দেখবেন, বহুদিন তরতাজা থাকবে সবজি।

৪. ধনে পাতার উপর অল্প পানি ছিটিয়ে খোলা হাওয়ায় রেখে দিন। দেখবেন ধনে পাতা তাজা থাকবে। তবে এ অবস্থায় বেশিদিন রাখবেন না কিন্তু।

৫. শাঁক তাজা রাখতে হলে তা না ধুয়ে কোনো প্যাকেটে মুড়িয়ে রাখুন। খেয়াল রাখুন সেই প্যাকেটে যেন বেশি হাওয়া না ঢোকে।

বেশিদিন ফ্রিজ খারাপ থাকলে অল্প বাজার করুন। এতে সবজি ফ্রিজে রাখার প্রয়োজন হবে না।

নোটস: ফ্রিজ পরিষ্কার করার সময় ভালো করে শুকনো কাপড় দিয়ে মুছে নেবেন। চেষ্টা করুন প্রত্যেকটি সবজি একসঙ্গে না রেখে আলাদা আলাদা করে রাখতে। প্রয়োজনে ছোট ছোট বাক্স ব্যবহার করতে পারেন। সুত্র: সংবাদ প্রতিদিনের।

টিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়