×

জাতীয়

সন্ধ্যায় বাসায় ফিরছেন খালেদা জিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২২, ১১:২৩ এএম

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গুলশানের বাসভবন ফিরোজায় ফিরছেন। আজ মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ছয়টার দিকে হাসপাতাল ত্যাগ করবেন তিনি।

বিএনপি সূত্র জানায়, খালেদা জিয়ার গুলশানের বাসভবন ফিরোজায় কর্মরত সবার করোনা পরীক্ষা করা হয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে পুরো বাসভবন।

চিকিৎসকরা বলছেন, লিভার সিরোসিসে আক্রান্ত বিএনপি চেয়ারপারসনের রক্তক্ষরণ আপাতত বন্ধ রয়েছে। তাই তাকে বাসভবনে রেখেই চিকিৎসার চিন্তাভাবনা করা হয়েছে। এ জন্য তার বাসাতেই চিকিৎসার প্রাথমিক ব্যবস্থা করা হয়েছে।

নির্ভরযোগ্য সূত্র জানায়, এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার অন্ত্রে রক্তক্ষরণ বন্ধ হয়েছে। শরীরের অন্যান্য জটিলতা অনেকটাই নিয়ন্ত্রণে। পাশাপাশি করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় হাসপাতলে থাকারও পরিবেশ নেই। সব মিলে  তাকে হাসপাতাল থেকে বাড়িতে রেখে চিকিৎসা দেয়াটাই ভািলো হবে মনে করছেন চিকিৎসকরা। তারা মনে করছেন, সংক্রমণ বেড়ে যাওয়ায় খালেদা জিয়াকে হাসপাতালে রাখা বেশি ঝুঁকিপূর্ণ। তার শারীরিক অবস্থার খুব বেশি উন্নতি না হলেও রক্তক্ষরণ বন্ধ হয়েছে। স্বাভাবিক খাবারও খেতে পারছেন; একা উঠে বসতে পারছেন। ফলে বাসায় রেখে আপাতত চিকিৎসা দেয়া সম্ভব।

সূত্র জানায়, টানা আড়াই মাস হাসপাতালে থাকার পর আর হাসপাতালে থাকতে চাইছিলেন না খালেদা জিয়া। বাড়ি ফিরতে অস্থির হয়ে উঠেছেন তিনি। এ কারণেই চিকিৎসক বোর্ড দফায় দফায় বৈঠক করে এমন সিদ্ধান্ত নিয়েছেন।  কোন প্রক্রিয়ায় বাসায় রেখে হাসপাতালের আদলে চিকিৎসা দেয়া যায় তা নিয়ে পরিকল্পনা করেই বাড়ি নেয়ার ব্যাপারে একমত হন তারা। আপাতত বাড়িতেই তার চিকিৎসার সব ধরনের যন্ত্রপাতি সেটআপ করা হয়েছে হাসপাতালে মতো।

জানতে চাইলে খালেদা জিয়ার চিকিৎসক বোর্ডের সদস্য এ জেড এম জাহিদ হোসেন ভোরের কাগজকে বলেন, এ বিষয়ে আরো আলোচনা চলছে। চিকিৎসার বিষয়টি অত্যন্ত ‘সেনসেটিভ’। বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী ম্যাডামকে (খালেদা জিয়া) বাড়িতে নেয়া হচ্ছে। পরিস্থিতি খারাপ হলে ফের হাসপাতালে আনার ব্যাপারে বোর্ডের চিকিৎকরা কথা বলে রেখেছেন। অন্ত্রে রক্তক্ষরণ বন্ধে হাসপাতালের সব স্বাস্থ্য সরঞ্জাম বাসায় নেয়া হয়েছে।

গত ৯ জানুয়ারি খালেদাকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (সিসিইউ) থেকে কেবিনে স্থানান্তর করা হয়। এরপর থেকেই বাসায় ফিরতে চাইছেন তিনি। এর প্রেক্ষিতেই তাকে বাসায় নেয়ার চিন্তা করেন চিকিৎসকরা। এর মধ্যেই গত ১৫ জানুয়ারি তার গৃহকর্মী ফাতেমা করোনায় আক্রান্ত হলে চিকিৎসকরা সিদ্ধান্ত নেন ফাতেমার করোনা নেগেটিভ হওয়ার পরই বাড়িতে নেয়া হবে খালেদা জিয়াকে। গত ১৬ জানুয়ারি এভারকেয়ার হাসপাতালের করোনা ব্লকের ৬০২৪ কেবিনে ভর্তি করা হয় ফাতেমাকে। তার করোনা উপসর্গ এখন তেমন নেই। তাই দুই-একদিনের মধ্যেই তার করোনার নেগেটিভ রিপোর্ট পাওয়া যেতে পারে।

এদিকে, খালেদা জিয়ার শারীরিক অবস্থার অনেকটা উন্নতি হওয়ায় তার পুত্রবধূ শর্মিলা রহমান শিথি ও নাতনি জাহিয়া রহমান ইতোমধ্যে লন্ডনে চলে গেছেন। নাতনি জাহিয়া ১৫ জানুয়ারি ও পুত্রবধূ শর্মিলা ১৬ জানুয়ারি লন্ডনে চলে যান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App