×

খেলা

নিসের কাছে হেরে ফরাসি কাপ থেকে বিদায় পিএসজির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২২, ০৯:১০ এএম

নিসের কাছে হেরে ফরাসি কাপ থেকে বিদায় পিএসজির

পিএসজিকে হারানোর পর নিসে খেলোয়াড়দের উল্লাস। ছবি: সংগৃহীত

নিসের কাছে হেরে ফরাসি কাপ থেকে বিদায় পিএসজির

পিএসজির সামনে অষ্টমবার ফরাসি কাপ জয় ও ১৫তম শিরোপা জিতে নিজেদের ট্রফি গ্যালারিকে আরেকটু সমৃদ্ধ করার সুযোগ ছিল। তবে পিএসজি বাস্তবে তার দেখা আর পেল না।

সোমবার (৩১ জানুয়ারি) রাতে তারকা খেলোয়াড় লিওনেল মেসির প্রধমার্ধের একাদশে ফেরার দিনে দলটি গোলহীন ৯০ মিনিট কাটিয়ে দেয়। এরপর টাইব্রেকারে আর্জেন্টাইন মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেস আর স্প্যানিশ মিডফিল্ডার জাভি সিমন্সের পেনাল্টি মিসের খেসারতের বদৌলতে নিসের কাছে ৬-৫ ব্যবধানে হেরে ফরাসি কাপ থেকে বিদায়ঘণ্টাও বাজে কোচ মরিসিও পচেত্তিনোর শিষ্যদের।

[caption id="attachment_332490" align="aligncenter" width="1200"] ফরাসি কাপ থেকে বিদায়ের পর পিএসজি খেলোয়াড়দের বিবর্ণ মুখ। ছবি: সংগৃহীত[/caption]

দল নিয়ে হাজার সমস্যা নিয়েও নিসে কোচ ক্রিস্তোফ গ্যালতিয়ের কাছে পিএসজিকে হারানো কোনো ব্যাপারই নয়। গত মৌসুমে লিলেকে নিয়ে অবিশ্বাস্যভাবে লিগ জিতিয়েছিলেন, সেই মৌসুমে পিএসজির মাঠে জয়, আর নিজেদের মাঠে দারুণভাবেই তিনি ড্র করতে সক্ষম হয়েছিলেন।  এর পুনরাবৃত্তি ফরাসি ফুটবলে আরও একবার ঘটল। ব্রাজিলিয়ান ডিফেন্ডার দান্তে ও সাবেক বার্সেলোনা ডিফেন্ডার জঁ-ক্লে তোদিবোকে নিয়ে তিনি রক্ষণভাগ সাজান, তাতে তিনি পিএসজিকে নিজেদের মাঠে দারুণভাবেই রুখে দিয়েছেন।

পিএসজি কোচ মরিসিও পচেত্তিনোর দায়টা কম নয়। নেইমার নেই, তার ওপর ফরাসি কাপের শেষ ষোলর ম্যাচে তিনি শুরু থেকে কিলিয়ান এমবাপ্পেকেও খেলাননি। গোলহীন প্রথমার্ধের পরও মাঠে না এনে যখন আনলেন, তখন ম্যাচে পেরিয়ে গেছে ষাট মিনিটেরও কিছু বেশি সময়।

করোনা ভাইরাস থেকে সেরে উঠে লিওনেল মেসি এদিন পিএসজির প্রথমার্ধের একাদশে খেলেছেন, নেইমারের দশ নম্বর জার্সিটাও গায়ে দিয়েছেন। তবে দশ নম্বরসুলভ খেলাটা তিনি দেখাতে পারেননি। তবে যা দেখিয়েছেন, তাও পিএসজির কেউ দেখাতে পারেননি। পিএসজির বিবর্ণ প্রথমার্ধে তিনিই একমাত্র শটটা নিয়েছিলেন।

বিরতির পরও পিএসজির মাঝমাঠের দখলকে প্রতিপক্ষের বিপদসীমা পর্যন্ত নিয়ে যেতে বেশ কাঠখড় পোড়াতে হয়েছে। শেষ অর্ধেও নিসে গোলমুখে একটাই শট গিয়েছে, লিয়ান্দ্রো পারেদেসের সেই শট ঠেকাতে গোলরক্ষক বুলকার কোনো সমস্যাই হয়নি।

নির্দিষ্ট ৯০ মিনিটে গোলের দেখা না পাওয়ায় খেলা গড়ায় পেনাল্টি শুটআউটে। মেসি-এমবাপ্পে সফল পেনাল্টি দিয়ে শুরু করলেও দলটি শেষ হাসি হাসতে পারেনি। আর্জেন্টাইন মিডফিল্ডার পারেদেস তৃতীয় পেনাল্টি মিস করেন। যদিও জিয়ানলুইজি ডনারুমা প্রতিপক্ষ নিসের চতুর্থ পেনাল্টি নিতে আসা অ্যান্ডি ডার্লোকে ঠেকিয়ে দেন। ফলে খেলা গড়ায় সাডেন ডেথ বা হঠাৎ মৃত্যু পিরিয়ডে। সেখানে জাভির পেনাল্টি মিসের মাধ্যমে ফরাসি কাপ থেকে পিএসজির বিদায় নিশ্চিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App