×

শিক্ষা

জীবনের সকল ক্ষেত্রে সম্প্রীতির চর্চা অব্যাহত রাখতে হবে: উপাচার্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৪০ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ব্যক্তি ও সমাজ জীবনের সর্বত্র আন্তঃধর্মীয় সম্প্রীতি প্রতিষ্ঠার উপর গুরুত্বারোপ করে বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং অসাম্প্রদায়িক, মানবিক ও অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের লক্ষ্যে জীবনের সকল ক্ষেত্রে সম্প্রীতির চর্চা অব্যাহত রাখতে হবে।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ব আন্তঃধর্মীয় সম্প্রীতি সপ্তাহ উদ্বোধনকালে এক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তঃধর্মীয় ও আন্তঃসাংস্কৃতিক সংলাপ কেন্দ্র এবং বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের উদ্যোগে এই সপ্তাহ উদযাপিত হচ্ছে।

বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ভার্চুয়াল আলোচনা সভায় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন আন্তঃধর্মীয় ও আন্তঃসাংস্কৃতিক সংলাপ কেন্দ্রের পরিচালক ড. ফাজরীন হুদা। অনুষ্ঠান সঞ্চালন করেন ড. ফাদার তপন কামিলুস ডি রোজারিও।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলাদেশকে নানা ধর্ম ও সংস্কৃতির মিলনকেন্দ্র হিসেবে উল্লেখ করে বলেন, আবহমানকাল থেকেই এদেশে ধর্মীয় ও সাংস্কৃতিক সম্প্রীতি বিরাজ করছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তঃধর্মীয় সম্প্রীতির ভিত্তিতে একটি অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন সমাজ প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। সমাজে অসাম্প্রদায়িক চেতনার বিকাশ এবং আন্তঃধর্মীয় সম্প্রীতি গড়ে তোলার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালনের জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App