×

পুরনো খবর

করোনা প্রতিরোধে রোগ প্রতিরোধশক্তি বাড়াবেন যেভাবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২২, ১১:৩৬ এএম

করোনা প্রতিরোধে রোগ প্রতিরোধশক্তি বাড়াবেন যেভাবে

ফাইল ছবি

ওমিক্রনের তীব্র সংক্রমণ ক্ষমতা করোনার ঝুঁকি বাড়িয়ে দিয়েছে বহু অংশে। কাজেই এই কথা অনস্বীকার্য যে, নানা ব্যবস্থা নেওয়ার পরও করোনায় আক্রান্ত হতে পারেন যে কেউ। আর করোনায় আক্রান্ত হলে অবশ্যই পরামর্শ নিতে হবে চিকিৎসকদের।

কিন্তু পাশাপাশি এই কথাটিও মনে রাখা দরকার যে, করোনা বা অন্য যে কোনো রোগের বিরুদ্ধে শরীরের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতাই সবচেয়ে বড় হাতিয়ার। প্রতিরোধশক্তি বাড়ানোর ক্ষেত্রে খাদ্যাভ্যাস এবং জীবনযাপনের পদ্ধতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেকেই জানেন এ সময়ে কমলালেবু, মুসাম্বির মতো ভিটামিন সি তে ভরপুর কিছু ফল খেলে শরীরের উপকার হয়। কিন্তু তা ছাড়া প্রতিরোধশক্তি বাড়াতে আর কী করা যেতে পারে, জানেন কি?

১. সবুজ শাক-সবজি বিশেষত শীতকালীন বিভিন্ন শাক রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে অত্যন্ত কার্যকর।

২. যারা বাদাম খেতে পছন্দ করেন, তারা আমন্ড ও আখরোট খেতে পারেন। এতে ফ্যাট, ফাইবার এবং প্রোটিন থাকে। সব মিলে বাড়ায় প্রতিরোধ ক্ষমতা।

৩. আদা, রসুন, মিষ্টি আলু এবং আমলকির মতো খাবারগুলি নিয়মিত পরিমিত পরিমাণে খেলেও উপকার মিলবে। এগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৪. মনে রাখবেন, যে কোনও খাদ্যের পরিপাক ও বিপাকের জন্য পর্যাপ্ত জল খাওয়া খুবই দরকার, কাজেই শরীরে যেন জলের ঘাটতি না হয় নজর রাখুন সেই দিকেও। না হলে কোনো খাবারই যথেষ্ট কাজে লাগবে না।

৫. খাদ্যাভ্যাস ছাড়াও নিয়মিত গরম পানিতে গার্গল করা জরুরি। ভাইরাস কোনো ভাবে শরীরে প্রবেশ করলেও এই অভ্যাস তার সঙ্গে কিছুটা লড়াই করতে সাহায্য করে।

তবে মনে রাখবেন, এই সব কিছুই ঘরোয়া উপায়। রোগের প্রকোপ বেশি হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া আবশ্যিক। খবর আনন্দবাজার পত্রিকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App