×

আন্তর্জাতিক

ইউক্রেন নিয়ে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের বিতর্ক, সংলাপে রাজি রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২২, ১২:২৫ পিএম

ইউক্রেন নিয়ে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের বিতর্ক, সংলাপে রাজি রাশিয়া

গত বছরের অক্টোবর থেকে ইউক্রেনে সৈন্য ও অস্ত্র প্রয়োগ করে আসছে রাশিয়া। ছবি: সংগৃহীত

ইউক্রেন নিয়ে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের বিতর্ক, সংলাপে রাজি রাশিয়া

জাতিসংঘের বৈঠকে ইউক্রেন সীমান্তে রাশিয়ার সৈন্য মোতায়েনের বিষয়ে কথা বলেন মার্কিন দূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড। ছবি: সংগৃহীত

ইউক্রেন সীমান্তে সৈন্য মোতায়েনকে কেন্দ্র করে জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের বিতর্ক হয়েছে। সাধারণ পরিষদের বৈঠকে মার্কিন দূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেছেন, ইউক্রেন সীমান্তে রাশিয়ার সৈন্য মোতায়েনের মতো উল্লেখযোগ্য ঘটনা ইউরোপ এই দশকে দেখেনি।

রাশিয়ার পক্ষ থেকে এ বিষয়ে বলা হয়েছে, ইউক্রেনে সৈন্য মোতায়েনের বিষয়ে যুক্তরাষ্ট্র ‘অস্বাভাবিক’ অস্বস্তিতে ভুগছে এবং ‘অনাকাঙ্ক্ষিত হস্তক্ষেপ’ করে আসছে। খবর বিবিসি ও সিএনএনের।

[caption id="attachment_332539" align="aligncenter" width="700"] জাতিসংঘের বৈঠকে ইউক্রেন সীমান্তে রাশিয়ার সৈন্য মোতায়েনের বিষয়ে কথা বলেন মার্কিন দূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড। ছবি: সংগৃহীত[/caption]

এদিকে, ইউক্রেন পরিস্থিতিকে কেন্দ্র করে তাদের সংলাপের প্রস্তাব গ্রহণ করেছে রাশিয়া বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, আজ মঙ্গলবার রাশিয়ার এক লিখিত জবাবে বিষয়টি জানা যায়। এর আগে রাশিয়ার ইউক্রেন থেকে ন্যাটোকে সরানোর দাবি প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

পড়ুন : রাশিয়ার দাবি প্রত্যাখ্যান করলো যুক্তরাষ্ট্র পড়ুন : আতঙ্ক ছড়াবেন না, পশ্চিমাদের উদ্দেশ্যে ইউক্রেনের প্রেসিডেন্ট

এছাড়া, আজই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরে গেছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলোনস্কির সঙ্গে আলাপকালে রাশিয়ার সঙ্গে সংলাপে ‘কূটনৈতিক সমস্যা’র সমাধান এবং ব্যাপক রক্তক্ষয়ের ঝুঁকি এড়ানোর চেষ্টা করবেন বলে প্রতিশ্রুতি দেন।

পড়ুন : ইউক্রেনে রাশিয়ার হামলা হবে ভয়াবহ

গত বছর অক্টোবরে ইউক্রেন সীমান্তে এক লাখের বেশি সৈন্য মোতায়েন করে রাশিয়া। এরপর থেকেই যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো উদ্বেগ প্রকাশ করে আসছে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হচ্ছে, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরু করলে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এতে দেশটির সঙ্গে বাণিজ্যে জড়িত ব্যক্তিরা ক্ষতিগ্রস্ত হতে পারেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App