×

জাতীয়

আওয়ামী লীগ ১১৭টি এবং স্বতন্ত্র ৯৫টিতে বিজয়ী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২২, ০৪:৫২ পিএম

ষষ্ঠ ধাপের ২১৬ টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ১১৭টিতে আওয়ামী লীগ, ৯৫টিতে স্বতন্ত্র প্রার্থী, জাপা ৩টি ও জাতীয় পার্টি-জেপি ১টি ইউপিতে চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছে। সে হিসেবে আওয়ামী লীগের প্রার্থীরা জয় পেয়েছেন ৫৪ শতাংশ ইউপিতে এবং স্বতন্ত্র প্রার্থীরা ৪৪ শতাংশ চেয়ারম্যান পদে জয় পেয়েছেন।

গতকাল সোমবার দেশের ২১৬টি ইউপিতে ষষ্ঠ ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করে নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, আওয়ামী লীগ পেয়েছে ১১৭টি ইউপিতে চেয়ারম্যান পদে জয়, যা মোট ইউপির ৫৪ দশমিক ১৬ শতাংশ। স্বতন্ত্র প্রার্থীরা ৯৫টি ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছে, যা মোট ইউপির ৪৩ দশমিক ৯৮ শতাংশ। এছাড়া জাতীয় পার্টি ৩টি ও জাতীয় পার্টি-জেপি ১টি ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছে, যা মোট ইউপির ১ দশমিক ৮৫ শতাংশ।

চলমান ইউপি নির্বাচনের শুরু থেকেই আওয়ামী লীগের প্রার্থীদের সঙ্গে স্বতন্ত্র প্রার্থীদের হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। সংঘর্ষও হয়েছে এদের সঙ্গে। মূলত এবারের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরাই অধিকাংশ।

এ বিষয়ে ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, ২২টি জেলার ৪২টি উপজেলায় ষষ্ঠ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এক্ষেত্রে ২১৮টি ইউপিতে ভোট হওয়ার কথা থাকলেও আদালতের আদেশে দুটি স্থগিত রাখা হয়েছিল। এতে চেয়ারম্যান পদে ১ হাজার ১৯৯ জন, সাধারণ সদস্য পদে ৭ হাজার ৮৪৬ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ২ হাজার ৫৯ জন প্রতিদ্বন্দ্বী করেন।

নির্বাচনে চেয়ারম্যান পদে ১২ জন, সাধারণ সদস্য পদে ১০০ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৩২ জন, মোট ১৪৪ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

ইসি জানিয়েছে, এ পর্যন্ত তফসিল দেওয়া হয়েছে ৪ হাজার ১৩৮টি ইউপিতে। টোটাল ইউপি ৪ হাজার ৫শ ৭৪টি। ৪৩৬টি ইউপি নিয়ে মামলা ও সীমানা জটিলতা থাকায় নির্বাচন করা যায়নি। ইতোমধ্যে ছয় ধাপের নির্বাচন সম্পন্ন করেছে ইসি। সপ্তম ধাপে আগামী ৭ ফেব্রুয়ারি এবং ১০ ফেব্রুয়ারি অষ্টম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বর্তমান ইসির মেয়াদ শেষ হচ্ছে ১৪ ফেব্রুয়ারি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App