গৃহযুদ্ধের পথে মিয়ানমার

আগের সংবাদ

দ্রুত চুলে পাক ধরছে? সমস্যা দূর করবে যে খাবার

পরের সংবাদ

অলিম্পিক্সে এবার রোবট নামাচ্ছে চীন (ভিডিও)

প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২২ , ১২:০০ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১, ২০২২ , ২:১৯ অপরাহ্ণ

চীন এমনিতেই প্রযুক্তির দিক দিয়ে খুবই উন্নত। করোনাকালে মানুষের সংস্পর্শ এড়াতে সেই প্রযুক্তির ব্যবহার বেড়েছে আরও কয়েকগুণ। প্রতিটি ক্ষেত্রে বেড়ছে রোবটের ব্যবহার। কিন্তু সম্প্রতি চীনে বেড়েছে করোনা সংক্রমিতের সংখ্যা।

এ দিকে, বাকি মাত্র আর কয়েক দিন, তারপরেই বেইজিংয়ে বসতে চলেছে শীতকালীন অলিম্পিকের আসর। দেশ বিদেশ থেকে প্রায় দুই হাজার ক্রীড়াবিদ সেখানে জড়ো হবেন প্রতিযোগিতায় অংশ নিতে। তাদের সংক্রমণের হাত থেকে বাঁচাতে অভিনব পথ বেঁছে নিল চীন। ক্রীড়াবিদরা যে হোটেলগুলিতে থাকবেন, সেখানে মানুষের পরিবর্তে পরিষেবা প্রদানের জন্য ব্যবহার করা হবে উন্নত প্রযুক্তির রোবট।

সংবাদ সংস্থা রয়টার্সের শেয়ার করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে, কতটা নিপুণভাবে একটি রোবট অতিথিকে খাবার পরিবেশন করছে। রোবটটি অতিথির দরজার সামনে এসে দাড়ানোর পর রোবটটির উপর থাকা স্ক্রিনে অতিথিকে একটি পিনকোড দিতে হবে। তারপরই রোবটটির একটি অংশ খুলে যাবে এবং অতিথি তার জন্য নিয়ে আসা খাবার নিয়ে নিতে পারবেন। রোবটটির সেই অংশ তারপর আবার বন্ধ হয়ে যাবে এবং পরবর্তী অতিথির দরজার দিকে এগিয়ে যাবে।

আরও একটি ভিডিওতে দেখা যাচ্ছে, ছাদ থেকে ঝোলানো স্বয়ংক্রিয় রোবটের মাধ্যমে অতিথিদের খাবার পরিবেশন করা হচ্ছে। টোকিও অলিম্পিক্সের তুলনায় শীতকালীন অলিম্পিকের সময় সংবাদমাধ্যম, ক্রীড়াবিদ এবং কর্মকর্তাদের পরিদর্শন করার জন্য করোনাবিধি কঠোরভাবে প্রয়োগ করা হবে।

২০১৪ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ‘রোবট বিপ্লব’-এর ডাক দিয়েছিলেন। তারপর থেকেই সে দেশে প্রায় প্রতিটি কাজে মানুষের পরিবর্তে রোবটের ব্যবহার বহুল ভাবে বেড়েছে। সুত্র: আনন্দবাজার পত্রিকার।

টিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়