×

সাহিত্য

চিরস্মরণীয় হয়ে আছেন মনসুরউদ্দীন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২২, ০৮:১৪ পিএম

চিরস্মরণীয় হয়ে আছেন মনসুরউদ্দীন

মুহম্মদ মনসুরউদ্দীন

বাংলা সাহিত্যের বিশিষ্ট ইতিহাসবিদ ও ফোকলোর বিশেষজ্ঞ মুহম্মদ মনসুরউদ্দীনের ১১৮তম জন্মবার্ষিকী উদযাপন করেছে বাংলা একাডেমি। সোমবার (৩১ জানুয়ারি) বিকালে অনলাইনে এক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ এবং বাংলা একাডেমির উপপরিচালক, ফোকলোর গবেষক আমিনুর রহমান সুলতান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত সংস্কৃতি সচিব সাবিহা পারভীন। স্বাগত বক্তব্য দেন একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান।

আলোচকরা বলেন, মুহম্মদ মনসুরউদ্দীন তার সম্পাদিত হারামণি সংগ্রহের মাধ্যমে বাংলা সাহিত্য এবং বাঙালি সংস্কৃতির ইতিহাসে চিরস্মরণীয় হয়ে আছেন। আমাদের লোকসংস্কৃতির সুবিপুল সংগ্রহ হারামণি-এর পাতায় পাতায় এ অঞ্চলের তৃণমূলের মানুষের লোকঐতিহ্য বাক্সময় হয়ে আছে।

তারা বলেন, লোকসংস্কৃতির সংগ্রাহক মুহম্মদ মনসুরউদ্দীন একই সঙ্গে লোকসংস্কৃতির গবেষক হিসেবেও বিশিষ্টতার পরিচয় রেখেছেন।

সাবিহা পারভীন বলেন, মুহম্মদ মনসুরউদ্দীনের সাধনা আমাদের সমৃদ্ধ সাংস্কৃতিক ইতিহাসের দিকে ফিরে তাকাতে উৎসাহিত করে।

সভাপতির বক্তব্যে কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, মুহম্মদ মনসুরউদ্দীন এক সাধক-মানবের নাম। তিনি সারাজীবন লোকসাহিত্য ও লোকসংস্কৃতির সেবায় নিজেকে উৎসর্গ করেছেন। তার সৌধপ্রতিম অমর কীর্তি হারামণি আমাদের সাংস্কৃতিক গর্ব। বাংলা সাহিত্য ও বাঙালি সংস্কৃতির ঋদ্ধ-বৈচিত্র্যপূর্ণ ধারাকে সম্যক উপলব্ধি করতে মুহম্মদ মনসুরউদ্দীন-গবেষণার কোনো বিকল্প নেই।

এ. এইচ. এম. লোকমান বলেন, মুহম্মদ মনসুরউদ্দীন বাংলা লোকসংস্কৃতির অন্যতম প্রতিভূ। তাকে স্মরণ করা আমাদের জাতীয় দায়িত্ব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App