×

সাহিত্য

কাজী রোজী গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২২, ০৪:৪৯ পিএম

কাজী রোজী গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে

কাজী রোজী

একাত্তরের মানবতাবিরোধী অপরাধী আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাক্ষী দেওয়া কবি কাজী রোজী গুরুতর অসুস্থ হয়ে স্কয়ার হাসপাতালে ভর্তি হয়েছেন। সোমবার (৩১ জানুয়ারি) ভোরের কাগজকে এ তথ্য নিশ্চিত করেন কাজী রোজীর মেয়ে কবি সুমি সিকান্দার।

তিনি বলেন, গতকাল রবিবার বিকেলে স্কয়ার হাসপাতালের ইমার্জেন্সিতে ভর্তি করা হয়। রাতে তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেয়া হয়। আজ সকালে চিকিৎসকরা ভেন্টিলেশনের অনুমতি চেয়েছেন।

সুমি জানান, কাজী রোজীর মাল্টিপল অর্গান সমস্যার কারণে তিনি নিজে শ্বাস নিতে পারছেন না। এ ছাড়া তার কোভিড পজিটিভ হওয়ায় এখন আইসোলেশন আইসিইউতে রাখা হয়েছে।

সুমি সিকান্দার বলেন, আম্মার রোগমুক্তির জন্য চেনা জানা বন্ধু পরিজন দেশে বিদেশে যে যেখানে আছেন সকলের কাছে আন্তরিক দোয়া চাইছি। আপনারা আমার মায়ের এই বিপদ্মুক্তির জন্য দোয়া করুন।

প্রায় ৩০ বছর আগে এই কবির স্তন ক্যানসার শনাক্ত হয়। লেখালেখিসহ প্রতিদিনের কর্মব্যস্ততায় চাপা পড়ে যায় কাজী রোজীর ভয় ও যন্ত্রণা। কবিতা লিখেছেন ক্যানসার নিয়ে। চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য হিসেবে সিনেমা দেখা, জাতীয় প্রতিবন্ধী ফোরামের সঙ্গে কাজ করা, জাতীয় কবিতা পরিষদের সম্পাদকীয়মণ্ডলীর সদস্যের দায়িত্ব পালন-এসব নিয়ে ব্যস্ত থাকেন কবি কাজী রোজী।

কাজী রোজী ষাটের দশকে কবিতা লেখা শুরু করেন। তার উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে কাব্যগ্রন্থ ‘পথঘাট মানুষের নাম’, ‘নষ্ট জোয়ার’, ‘আমার পিরানের কোনো মাপ নেই’, ‘লড়াই’, জীবনী ‘শহীদ কবি মেহেরুন নেসা’, ‘গবেষণা গ্রন্থ ‘রবীন্দ্রনাথ : রসিকতার কবিতা’।

কাজী রোজী ১৯৪৯ সালের ১ জানুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তানের সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম কাজী শহীদুল ইসলাম। শিক্ষাজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে তিনি স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। কর্মজীবনে সরকারি চাকুরীতে যোগদান করেন এবং ২০০৭ সালে তথ্য অধিদফতরের একজন কর্মকর্তা হিসেবে অবসর গ্রহণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App