শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট নিশ্চিতে সিসিমপুরের নতুন প্রকল্প

আগের সংবাদ

চিরস্মরণীয় হয়ে আছেন মনসুরউদ্দীন

পরের সংবাদ

অমর একুশে বইমেলা হতে পারে ‘১৫-২৮ ফেব্রুয়ারি’

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২২ , ৮:০২ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৩১, ২০২২ , ৮:০২ অপরাহ্ণ

১৫ থেকে ২৮ ফেব্রুয়ারি শর্ত সাপেক্ষে অনুষ্ঠিত হবে অমর একুশে গ্রন্থমেলা। এ জন্য মেলা সংশ্লিষ্টদের করোনা ভ্যাকসিন গ্রহণের অনুরোধ জানিয়েছে বাংলা একাডেমি। রবিবার একাডেমির সচিব এ এইচ এম লোকমান স্বাক্ষরিত এক চিঠিতে এ কথা বলা হয়।

তবে চিঠির বিষয়ে গতকাল সোমবার সন্ধ্যায় বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা গণমাধ্যমকে বললেন, বইমেলা নিয়ে পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী কাজ করছি। সরকারের পক্ষ থেকে নতুন করে কোনো নির্দেশনা আমাদের কাছে আসেনি। দুই সপ্তাহ বইমেলা স্থগিত রাখার যে সিদ্ধান্ত আগেই হয়েছিল, সেভাবে আমরা প্রস্তুতি নিচ্ছি। তখন কিছু শর্তের মধ্যে ছিল বইমেলায় অংশগ্রহণকারী সবার ভ্যাকসিন সনদ নিশ্চিত করতে হবে। আমরা প্রকাশকদের ভ্যাকসিন নেয়ার বিষয়টি অবহিত করে চিঠি দিয়েছি। মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ভ্যাকসিন বুথ বসানোর জন্য স্বাস্থ্য অধিদপ্তরেও চিঠি দিয়েছি। বইমেলার তারিখ চূড়ান্ত হয়নি।

বাংলা একাডেমির চিঠিতে বলা হয়েছে, কোভিড পরিস্থিতি বিবেচনায় আগামী ১৫-২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ‘অমর একুশে বইমেলা ২০২২’ আয়োজনের প্রস্তুতি গ্রহণে কতিপয় শর্ত সাপেক্ষে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ জন্য বইমেলার সঙ্গে সংশ্লিষ্ট একাডেমির সব কর্মকর্তা ও কর্মচারী, লেখক, প্রকাশক, বিক্রেতা, স্টলের কর্মচারীসহ মেলা সংশ্লিষ্ট সব কর্মীকে ভ্যাকসিন গ্রহণসহ বয়স্কদের প্রয়োজনমতো বুস্টার ডোজ গ্রহণের অনুরোধ জানিয়েছে। এর প্রেক্ষিতে বাংলা একাডেমি মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক একাডেমি প্রাঙ্গণে ভ্যাকসিন প্রদান বুথ স্থাপনের জন্য ইতিমধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পত্র প্রেরণ করেছে।

এতে আরো বলা হয়, ‘বইমেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠান/স্টলের সঙ্গে সংশ্লিষ্ট স্বত্বাধিকারী, প্রকাশক, বিক্রেতা ও কর্মীদের নামের তালিকা এবং তাদের ভ্যাকসিন গ্রহণ সংক্রান্ত তথ্যাদি জরুরি ভিত্তিতে বাংলা একাডেমিতে প্রেরণের জন্য অনুরোধ করা হলো’।

প্রকাশনা সংস্থা মুক্তচিন্তার স্বত্বাধিকারী শিহাব বাহাদুরসহ একাধিক প্রকাশক বলেন, প্রকাশক সমিতির মাধ্যমে চিঠিটি পেয়েছি। সেখানে ১৫-২৮ ফেব্রুয়ারি মেলা আয়োজনের প্রস্তুতির কথা উল্লেখ করা হয়েছে। তবে অন্য আরেক মাধ্যমের কাছে জেনেছি, সেটি নাকি চূড়ান্ত তারিখ নয়। মেলা কবে শুরু হবে, সেটা স্পষ্ট করা উচিত। প্রকাশকদের প্রস্তুতিরও তো একটা ব্যাপার আছে। হুট করে বললেই তো মেলায় অংশগ্রহণের প্রস্তুতি নেয়া যায় না। এ নিয়ে সম্মিলিতভাবে আমরা জবাব দেব।

রি-এসবি/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়