×

জাতীয়

বিআইডব্লিউটিসির ৩ জলযান উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২২, ১০:৩১ পিএম

বিআইডব্লিউটিসির ৩ জলযান উদ্বোধন

ব্যবসায়ীরা যেন নদী দখলদার না হয়ে ওঠেন সে বিষয়ে লক্ষ্য থাকতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, আমাদের দেশে অনেক ব্যবসায়ীর বিরুদ্ধে নদী দখলের অভিযোগ ওঠে। এটা দুঃখজনক। ব্যবসায়ীরা দেশের গর্ব। দেশের উন্নয়ন ও অর্থনৈতিক অগ্রযাত্রার অংশীদার। নদী দখলকারীর তকমা তাদের এ মর্যাদাকে ক্ষুণ্ন করে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) বহরে যুক্ত হওয়া নতুন দুটি তেলবাহী জাহাজ ও একটি ভাসমান ওয়ার্কশপ উদ্বোধন করতে গিয়ে রবিবার তিনি এসব কথা বলেন। মুন্সিগঞ্জের গজারিয়ায় থ্রি এ্যাঙ্গেল মেরিন লিমিটেডের শিপইয়ার্ডে এগুলো তৈরি করা হয়েছে। দুপুরে সেখানে এক অনুষ্ঠানে কেক কেটে জলযানগুলো উদ্বোধন করেন প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে নৌমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতান আব্দুল হামিদ, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মো. জালাল উদ্দিন, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, থ্রি এ্যাঙ্গেল মেরিন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আমিনুল ইসলাম বক্তব্য রাখেন। বিআইডব্লিউটিসির চেয়ারম্যান আহমদ শামীম আল রাজী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশে জাহাজ নির্মাণ শিল্প অনেক দূর এগিয়েছে। এখন নিজেদের চাহিদা মিটিয়ে আমরা বিদেশের জন্যও জাহাজ নির্মাণ করছি। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে বলেই এসব সম্ভব হয়েছে। তিনি নির্ধারিত সমেয়র আগে জাহাজগুলো হস্তান্তর করায় থ্রি এ্যাঙ্গেল মেরিনের প্রশংসা করেন। নদী তীরে গড়ে ওঠা শিপইয়ার্ড ও শিল্প-কারখানা মালিকদের উদ্দেশে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নদীকে বাঁচিয়ে রেখে ব্যবসা করতে হবে। এ বিষয়ে কাউকে ছাড় দেয়া হবে না। তিনি ১০ হাজার কিলোমিটার নৌপথ খনন, যাত্রী সেবার মান বাড়াতে বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসির জন্য নতুন নতুন জলযান সংগ্রহসহ বিভিন্ন পদক্ষেপ ও পরিকল্পনার কথা তুলে ধরেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App