×

আন্তর্জাতিক

তুষারঝড়ের কবলে যুক্তরাষ্ট্র, ৬ হাজার ফ্লাইট বাতিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২২, ১১:৫১ এএম

তুষারঝড়ের কবলে যুক্তরাষ্ট্র, ৬ হাজার ফ্লাইট বাতিল

যুক্তরাষ্ট্রে তুষারঝড়। ছবি: সংগৃহীত

তুষারঝড়ের কবলে যুক্তরাষ্ট্র, ৬ হাজার ফ্লাইট বাতিল
তুষারঝড়ের কবলে যুক্তরাষ্ট্র, ৬ হাজার ফ্লাইট বাতিল
তুষারঝড়ের কবলে যুক্তরাষ্ট্র, ৬ হাজার ফ্লাইট বাতিল

ইতিহাসে প্রথমবার ভয়াবহ তুষারঝড়ের কবলে পড়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পূর্ব উপকূলজুড়ে আঘাত হানা এই তুষারঝড় গত চার বছরের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর আবহ তৈরি করেছে। ইতোমধ্যেই পাঁচটি মার্কিন অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে এবং এসব এলাকায় শক্তিশালী ঠাণ্ডা বাতাস প্রবাহিত হচ্ছে।

শুক্রবার থেকে রবিবার (৩০ জানুয়ারি) পর্যন্ত প্রতিকূল আবহাওয়ার কারণে তুষারঝড় কবলিত এলাকাগুলোতে প্রায় ৬ হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। খবর বিবিসি বাংলার।

তুষারঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের কিছু কিছু এলাকা যে পরিমাণ বরফে ঢেকে যেতে পারে সেটি হবে অভূতপূর্ব। এছাড়া উপকূলবর্তী ও এর আশপাশের এলাকায় বন্যা হতে পারে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের পুরো উত্তর-পূর্বাঞ্চলে রবিবারজুড়ে খুব ঠাণ্ডা তাপমাত্রা বজায় থাকতে পারে। নরইস্টার নামে পরিচিত এই তুষারঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের বোস্টন এলাকা ২ ফুট (৬১ সেন্টিমিটার) বরফে ঢেকে যেতে পারে।

এছাড়া নিউইয়র্ক অঙ্গরাজ্যের অনেক এলাকা ইতোমধ্যেই প্রায় ২ ফুট (৬০ সেন্টিমিটার) বরফে ঢেকে গেছে। বলা হচ্ছে, নিউ ইংল্যান্ড অঙ্গরাজ্য দুই ফুটেরও বেশি গভীর বরফের নিচে ঢাকা পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

ঝড়টি ক্যারোলিনা অঙ্গরাজ্য থেকে মেইন অঙ্গরাজ্য পর্যন্ত বিস্তৃত হতে পারে। নিরাপত্তার জন্য বাসিন্দাদের রাস্তায় বের না হতেও সতর্ক করা হয়েছে।

ঝড়ের কয়েক ঘণ্টা আগে শনিবার যুক্তরাষ্ট্রের আবহওয়া দফতর ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) জানায়, এই তুষারঝড়ের তীব্রতা এতো দ্রুতগতিতে বৃদ্ধি পাবে যে পূর্ব উপকূলজুড়ে বম্বোজেনেসিস পরিস্থিতি সৃষ্টি হতে পারে। ঝড়ের ঠাণ্ডা বাতাস যখন সমুদ্রের উষ্ণ বাতাসের সঙ্গে মিশে বায়ুমণ্ডলের চাপ দ্রুতগতিতে হ্রাস করে তখন সেই পরিস্থিতিকে বলা হয় বম্বোজেনেসিস। বলা হয়েছে, এর ফলে ভয়ঙ্কর ধরনের সাইক্লোনের সৃষ্টি হতে পারে যা ‘বোম্ব সাইক্লোন’ হিসেবে পরিচিত।

বোস্টনের ন্যাশনাল ওয়েদার সার্ভিস মানুষকে সতর্ক থাকার আহবান জানিয়ে বলেছে, শুধুমাত্র জরুরি পরিস্থিতিতেই মানুষকে ঘর থেকে বের হওয়া বা এক স্থান থেকে অন্য স্থানে ভ্রমণ করা উচিত। সংস্থাটির ভাষায়, আপনাকে যদি বাইরে ভ্রমণে যেতেই হয় তাহলে শীতের মধ্যে বেঁচে থাকতে সহায়তা করে এমন জিনিস সঙ্গে রাখুন। রাস্তায় কোথাও আটকা পড়লে গাড়ির ভেতরেই অবস্থান করতে হবে।

এর আগে ২০০৩ সালে এরকম এক ঝড়ে ২৪ ঘণ্টার মধ্যেই সেখানে ৭০ সেন্টিমিটার পুরু রেকর্ড পরিমাণ বরফ পড়েছিল। আগের তুলনায় বাতাসের গতি আরও তীব্র হবে এবং সেটি ঘূর্ণিঝড়ের মাত্রায় পৌঁছানোরও সম্ভাবনা রয়েছে বলেও আশঙ্কা করা হচ্ছে।

এদিকে প্রতিকূল আবহাওয়া ও তুষারঝড়ের কারণে ঝড়কবলিত মার্কিন অঙ্গরাজ্যগুলোতে প্রায় ৬ হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। গত শুক্রবার থেকে রবিবারের মধ্যে এসব ফ্লাইট বাতিল করা হয়।

ফ্লাইট সম্পর্কিত তথ্য প্রদানকারী সংস্থা ফ্লাইটঅ্যাওয়্যার এর তথ্য অনুযায়ী, গত শুক্রবার থেকে রবিবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে নির্ধারিত ৫ হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

সব মিলিয়ে বাতিল হওয়া ফ্লাইটের সংখ্যা প্রায় ৬ হাজার। এছাড়া সব মিলিয়ে মোট সাড়ে ৮ হাজারেরও বেশি ফ্লাইট নির্ধারিত সময়ের চেয়ে বিলম্বে যাত্রা করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App