×

আন্তর্জাতিক

জাতিসংঘের দুই বিশেষজ্ঞ হত্যা, কঙ্গোতে ৫১ জনের মৃত্যুদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২২, ১১:৩১ এএম

জাতিসংঘের দুই বিশেষজ্ঞ হত্যা, কঙ্গোতে ৫১ জনের মৃত্যুদণ্ড

সুইডিশ নাগরিক জাইদা কাতালান এবং যুক্তরাষ্ট্রের নাগরিক মাইকেল শার্প।

জাতিসংঘের দুই বিশেষজ্ঞ হত্যার দায়ে কঙ্গোর সামরিক আদালত ৫১ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন। প্রায় পাঁচ বছর আগে দেশটির বিরোধপূর্ণ কাসাই অঞ্চলে সহিংসতার ঘটনার তদন্ত করতে গিয়ে জাইদা কাতালান ও মাইকেল শার্প হত্যাকাণ্ডের শিকার হন। জাইদা একজন সুইডিশ নাগরিক এবং মাইকেল যুক্তরাষ্ট্রের নাগরিক।

কঙ্গোতে প্রায়শই হত্যা মামলার রায়ে মৃত্যুদণ্ড দেয়া হয়। কিন্তু ২০০৩ সালে মৃত্যুদণ্ড কার্যকর করার ওপর স্থগিতাদেশ ঘোষণা করে দেশটি। খবর আল জাজিরার।

মানবাধিকার নিয়ে কাজ করা এই দুই কূটনীতিককে হত্যার ঘটনা বিশ্বকে ব্যাপকভাবে নাড়া দেয়। ডজনখানেক লোকের এ হত্যাকাণ্ডের জন্য চার বছরেরও বেশি সময় ধরে দেশটির সামরিক আদালতে বিচার কাজ চলছে।

জানা গেছে, সুইডেনের নাগরিক জাইদা কাতালান ও আমেরিকান মাইকেল শার্প ২০১৭ সালের মার্চে কাসাই অঞ্চলে যান। সরকারি বাহিনী ও একটি সশস্ত্রগোষ্ঠীর মধ্যে সহিংসতার ঘটনার তদন্ত করতে গিয়েছিলেন তারা। রাস্তার পাশে তাদের গাড়ি রোধ করে হত্যা করা হয়। নিখোঁজ হওয়ার পর একই বছর ২৮ মার্চ একটি গ্রামে তাদের মরদেহ পাওয়া যায়।

দেশটির কর্তৃপক্ষ দাবি করে সশস্ত্রগোষ্ঠীর লোকেরা তাদের হত্যা করেছে।

কাসাই অঞ্চলে নৃ-তাত্ত্বিক জাতিগোষ্ঠীর প্রধানকে হত্যার পর ২০১৬ সাল থেকে সহিংসতা অব্যাহত রয়েছে। ২০১৭ সালের মাঝামাঝি সময়ে সংঘাতের কারণে তিন হাজার চারশ মানুষ নিহত হন। এ ঘটনায় বাড়িঘর ছেড়ে বহু মানুষ পালিয়ে গেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App