×

পুরনো খবর

বিদেশে অর্থপাচার বিষয়ে তদন্তের অগ্রগতি জানতে চান হাইকোর্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২২, ০৭:২৯ পিএম

বিদেশে অর্থ পাচারের অভিযোগে প্যারাডাইস ও পানামা পেপার্সে যেসব বাংলাদেশির নাম এসেছে, তাদের বিরুদ্ধে তদন্ত করে তার অগ্রগতি প্রতিবেদন জমা দিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

সিআইডি ও দুর্নীতি দমন কমিশনকে আগামী ৬ মার্চ এ প্রতিবেদন জমা দিতে হবে। পাশাপাশি সুইস ব্যাংকসহ বিদেশি ব্যাংকে যারা অর্থ রেখেছেন, তাদের একটি তালিকা দাখিল করতে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) নির্দেশ দেয়া হয়েছে।

রবিবার (৩০ জানুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল কাইয়ুম খান ও সুবীর নন্দী দাস। দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

সুবীর নন্দী দাস বলেন, প্যারাডাইস পেপার ও পানামা পেপার্সে নাম আসা ৬৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত করে আগামী ৬ মার্চ দুদক ও সিআইডিকে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছে আদালত। একই সঙ্গে সুইস ব্যাংকে টাকা জমাকারীদেরও তালিকা দাখিল করতে বিএফআইইউকে বলা হয়েছে। আগামী সোমবার এ মামলার রুল শুনানির জন্য দিন ঠিক করে দিয়েছে আদালত।

প্যারাডাইস ও পানামা পেপার্সে বাংলাদেশি ৬৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামের তালিকা গত বুধবার আদালতে দাখিল করে বিএফআইইউ। প্রতিবেদনে দেখা যায়, তালিকায় দেশের বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিবিদের নাম রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App