×

পুরনো খবর

অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ড, দ্রুত ন্যায়বিচার চায় রাষ্ট্রপক্ষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২২, ০৮:৫৫ পিএম

ঝালকাঠিতে অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনায় কর্তব্যে অবহেলার অভিযোগে নৌ পরিবহন অধিদপ্তরের দায়ের করা মামলায় আদালতে দ্রুত ন্যায়বিচার নিশ্চিতের দাবি করেছেন রাষ্ট্রপক্ষ।

রবিবার (৩০ জানুয়ারি) নৌ-আদালতের বিচারক স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জয়নাব বেগমের আদালতে এ দাবি করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী বেল্লাল হোসেন। তিনি বলেন, দেশের ইতিহাসে ভয়াবহ এ অগ্নিকান্ডে প্রায় অর্ধশতাধিক মানুষ পুড়ে মারা গেছে। এ ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে তাই দ্রুত সময়ের মধ্যে দৃশ্যমান ন্যায়বিচার নিশ্চিত করার আবেদন করছি।

একই সঙ্গে আসামিদের জামিনের বিরোধীতা করছি। এসময় আসামিপক্ষ লঞ্চটির তিন মালিকসহ সাত জনের জামিন চেয়ে আবেদন করেন। শুনানি শেষে বিচারক আসামিদের জামিন আবেদন নামঞ্জুর করেন। এসময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

আসামিরা হলেন- লঞ্চের মালিক প্রতিষ্ঠান মেসার্স আল আরাফ অ্যান্ড কোম্পানির তিন মালিক হামজালাল শেখ, শামিম আহম্মেদ, রাসেল আহাম্মেদসহ লঞ্চের ইনচার্জ মাস্টার রিয়াজ সিকদার, ইনচার্জ চালক মাসুম বিল্লাহ, দ্বিতীয় মাস্টার খলিলুর রহমান ও দ্বিতীয় চালক আবুল কালাম।

গত ২৬ ডিসেম্বর একই আদালতে আটজনের বিরুদ্ধে মামলা করেন নৌ অধিদপ্তর। এতে বলা হয়, গত ২৩ ডিসেম্বর আনুমানিক সন্ধ্যা ৬টার দিকে সদরঘাট থেকে যাত্রী নিয়ে এমভি অভিযান-১০ বরগুনার উদ্দেশ্যে ছেড়ে যায়। লঞ্চটি ঝালকাঠির নলছিটি থানা এলাকা অতিক্রম করার পর রাত ৩টায় ইঞ্জিন রুমে আগুন লাগে। এতে ৪৪ জন যাত্রী পুড়ে মারা যান। এছাড়া ১৫০ জন যাত্রী দগ্ধ হয়। ইঞ্জিন রুমের বাইরে অননুমোদিতভাবে অনেকগুলো ডিজেলবোঝাই ড্রাম ও রান্নায় ব্যবহৃত গ্যাস সিলিন্ডার ছিল বলে মামলায় অভিযোগে উল্লেখ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App