পিএইচডি থিসিস জালিয়াতি বন্ধে কমিটি গঠনের তথ্য হাইকোর্টে

আগের সংবাদ

৩৬ হাজার শিক্ষক নিয়োগপত্র হাতে পাচ্ছেন সোমবার: শিক্ষামন্ত্রী

পরের সংবাদ

উৎসব-উৎকণ্ঠার মধ্যেই ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন সোমবার

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ , ৩:৫৮ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৩০, ২০২২ , ৪:১০ অপরাহ্ণ

ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন আগামীকাল সোমবার অনুষ্ঠিত হবে। এধাপে দেশের বিভিন্ন জেলায় ২১৯টি ইউনিয়ন পরিষদে ভোট নেবে ইসি। ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে এ সাংবিধানিক প্রতিষ্ঠানটি। নির্বাচনী এলাকায় শনিবার রাত ১২ টা থেকেই বন্ধ রয়েছে প্রচার প্রচারণা।

এদিকে ইউপি নির্বাচন নিয়ে এলাকায় এলাকায় পোস্টারে সয়লাব। কিছু উত্তেজনা প্রবণ এলাকায় উৎসবের সঙ্গে উৎকণ্ঠাও বিরাজ করছে । বিগত ৫টি ধাপে বিচ্ছিন্ন সহিংসতার আঁচ এ ধাপেও পড়তে পারে বলে আশংকা করছেন সংশ্লিষ্টরা। তবে সুষ্ঠু নির্বাচনের জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব আশোক কুমার দেবনাথ।

তিনি জানান, নির্বাচনী আচরণবিধি মনিটরিংয়ের জন্য এলাকায় টহল দিচ্ছে পর্যাপ্ত সংখ্যক নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট। টহলে রয়েছে র‌্যাব, পুলিশ, বিজিবি, কোস্টগার্ডসহ বিভিন্ন আইন শৃঙ্খলা বাহিনীর স্ট্রাইকিং ফোর্স।

রবিবার (৩০ জানুয়ারি) কেন্দ্রে কেন্দ্রে পৌছে গেছে ভোট সামগ্রী। শনিবার থেকে বন্ধ রয়েছে মোটর সাইকেল চলাচল, আজ থেকে যন্ত্রচালিত যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে ইসি।

এদিকে ভোট উপলক্ষে আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। সম্প্রতি ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত আদেশটি জারি করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধির সমন্বয়ে এ সেল গঠন করা হয়েছে। মনিটরিং সেলের প্রধান করা হয়েছে আইডিয়া প্রকল্পের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ আবুল কাশেম মো. ফজলুল কাদেরকে। এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব পদমর্যাদার কর্মকর্তা, পুলিশের এসপি পদমর্যাদার কর্মকর্তা, বিজিবি ও র‌্যাবের অতিরিক্ত পরিচালক, মেজর, আনসার ও ভিডিপির মেজর অথবা উপ-পরিচালক কর্মকর্তা এবং আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার অথবা সহকারী পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তারা মনিটরিং সেলের কমিটিতে থাকবেন। ইসির আদেশে বলা হয়েছে, ভোটগ্রহণের দিন নির্বাচন কমিশন সচিবালয়ের মনিটরিং সেলের কার্যক্রম নির্বাচন কমিশন সচিবালয় থেকে পরিচালিত হবে।

এরই মধ্যে ৫টি ধাপের ইউপি নির্বাচন সম্পন্ন করেছে ইসি। আগামী ৭ ফেব্রুয়ারি সপ্তম ও ১০ ফেব্রুয়ারি অষ্টম ধাপে ইউপি নির্বাচন দিয়ে এ স্থানীয় সরকারের ভোট শেষ করবে বর্তমান কে এম নুরুল হুদার কমিশন। এ কমিশনের মেয়াদ শেষ হচ্ছে ১৪ ফেব্রুয়ারি।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়