×

জাতীয়

সেই নৌকার ২৮৭ জনের ২৭৩ জনই ছিলেন বাংলাদেশি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২২, ০৮:৪৬ এএম

সেই নৌকার ২৮৭ জনের ২৭৩ জনই ছিলেন বাংলাদেশি

প্রতীকী ছবি

অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার সময় ঠাণ্ডায় নিহত ৭ বাংলাদেশির নৌকায় ২৮৭ জন যাত্রী ছিলেন। তাদের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি। বাকি ১৪ জন ছিলেন মিশরীয়।

শুক্রবার (২৮ জানুয়ারি) রাতে সংশ্লিষ্ট সূত্র উল্লেখ করে ইতালিতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস বিষয়টি নিশ্চিত করেছে।

গত ২৫ জানুয়ারি ইউরোপে যাওয়ার পথে ঠাণ্ডায় জমে ৭ বাংলাদেশির মৃত্যুর ঘটনায় বাংলাদেশ দূতাবাস দীর্ঘ সময় তীব্র ঠাণ্ডায় থাকার ফলে ‘হাইপোথার্মিয়া’য় মারা গেছেন ৭ বাংলাদেশি। এরপর দূতাবাস সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের পাশাপাশি কাতানিয়া ও পালেরমোতে বাংলাদেশের অনারারি কনসালদের মাধ্যমেও প্রকৃত তথ্য অনুসন্ধান ও করণীয় নির্ধারণে কাজ চলছে।

দূতাবাসের কাউন্সিলর (শ্রম কল্যাণ) মো. এরফানুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ২৬ জানুয়ারি লাম্পেডুসা পৌঁছায়। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ঠাণ্ডায় যে সাত অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে তারা বাংলাদেশি।

কাউন্সেলর হক ২৭ জানুয়ারি লাম্পেডুয়ার ডেপুটি মেয়রের সঙ্গে সাক্ষাৎ এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে করণীয় বিষয়ে আলোচনা করেন। গতকাল শুক্রবার তিনি ইতালি কোস্টগার্ডের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

বাংলাদেশ দূতাবাস জানায়, সাতটি মরদেহ দেশে আনা বা দাফনের আগ পর্যন্ত সিসিলি প্রদেশের এগ্রিজেন্তো এলাকার মর্গে রাখা যাবে। মরদেহগুলো দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়ার বিষয়ে আলোচনা চলছে। মরদেহ পরিদর্শনের জন্য আদালতের অনুমতি নেওয়ার বাধ্যবাধকতা থাকায় দূতাবাস গতকাল পর্যন্ত সেগুলো পরিদর্শন করতে পারেনি।

দূতাবাস অসাধু মানবপাচারকারী চক্র থেকে সাবধান থাকতে সবার প্রতি আহ্বান জানিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App