×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে প্রথম কৃষ্ণাঙ্গ নারী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২২, ১২:১২ এএম

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে প্রথম কৃষ্ণাঙ্গ নারী

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো একজন আফ্রিকান-আমেরিকান নারী সুপ্রিম কোর্টে বিচারপতি হিসেবে মনোনয়ন পেতে চলেছেন। এই মনোনয়নের মধ্য দিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন আফ্রিকান-আমেরিকানদেরকে দেয়া নির্বাচনী অঙ্গীকার পূর্ণ করবেন বলে জানিয়েছেন ।

সুপ্রিম কোর্টের বর্তমান বিচারপতি স্টিফেন ব্রেয়ার অল্প কিছুদিনের মধ্যেই অবসরে যাচ্ছেন। বাইডেনের মনোনয়ন অনুমোদন পেলে ব্রায়ারের স্থলাভিষিক্ত হবেন ওই কৃষ্ণাঙ্গ নারী। ফেব্রুয়ারিতে এই মনোনয়ন দেয়া হবে। খবর সিএনএনের।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) প্রেসিডেন্ট বাইডেন হোয়াইট হাউজের রুসভেল্ট রুমে এক অনুষ্ঠানে স্টিফেন ব্রেয়ারের অবসরে যাওয়ার ঘোষণা দিয়েছেন এবং ফেব্রুয়ারি শেষের আগেই মনোনয়নপ্রার্থী বেছে নেবেন বলে আশা প্রকাশ করেছেন। স্টিফেন ব্রায়ারের যোগ্য উত্তরসূরিই মনোনীত করবেন বলে জানিয়েছেন তিনি।

বাইডেন বলেন, আমি যাকে মনোনীত করব তিনি হবেন চারিত্রিক বৈশিষ্ট্য, অভিজ্ঞতা এবং সততার দিক থেকে অসাধারণ যোগ্যতার অধিকারী। সেইসঙ্গে তিনি হবেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে মনোনীত প্রথম একজন কৃষ্ণাঙ্গ নারী। এটা আমার কাছে দীর্ঘদিনের ঋণস্বরূপ। আমি প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারে এই প্রতিশ্রুতি দিয়েছিলাম। তাই আমি তা পূরণ করব।

সুপ্রিম কোর্ট মার্কিনিদের জীবনে অনেক বড় প্রভাব রাখে। তাই সুপ্রিম কোর্টে বিচারপতি হিসেবে কাকে মনোনয়ন দেয়া হচ্ছে সেটি খুবই গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত এবং এ পদে একজন কৃষ্ণাঙ্গের মনোনয়ন ইতিহাস সৃষ্টি করবে।

মনোনয়ন কে পাচ্ছেন সেটি এখনও নির্ধারিত হয়নি। বার্তা সংস্থা রয়টার্স জানায়, বাইডেন প্রায় ১০ জন বা তারও কিছু কম জনের একটি তালিকা থেকে প্রার্থী বাছাই করবেন বলে মনে করা হচ্ছে। যাকে বাছাই করা হবে তার সঙ্গে আগামী সপ্তাহেই হোয়াইট হাউজ থেকে যোগাযোগ কিংবা সাক্ষাৎ করা হতে পারে।

বাইডেনের তালিকায় সম্ভাবনাময় প্রার্থী হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন ফেডারেল বিচারক কেতাঞ্জি ব্রাউন জ্যাকসন, ক্যালিফোর্নিয়ার সুপ্রিম কোর্টের বিচারপতি লিওন্ড্রা ক্রুগার এবং নাগরিক অধিকার বিষয়ক আইনজীবী শিরিলিন আইফল।

তবে বাইডেনের মনোনয়ন পেলেই যে সেই ব্যক্তি সুপ্রিম কোর্টের বিচারপতি হয়ে যাবেন তা নয়। তার মনোনয়নের পর সিদ্ধান্ত নেবে কংগ্রেসের উচ্চকক্ষ সেনেট। সেনেটের অনুমোদন পেলে বিচারপতি হতে পারবেন বাইডেন মনোনীত প্রার্থী।

এ বছরের নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই নির্বাচনে রিপাবলিকানরা সেনেটের নিয়ন্ত্রণ পেয়ে গেলে বাইডেনের মনোনীত প্রার্থীর সাধারণ সংখ্যাগরিষ্ঠ ভোটে বিচারপতি হিসেবে অনুমোদন পাওয়াও কঠিন হয়ে উঠতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App