×

জাতীয়

বড় জোট নিয়ে রাজপথে নামবে বিএনপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২২, ০২:৪৯ পিএম

একটি বড় জোট গঠন করে শিগগিরই নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচন অনুষ্ঠানের জন্য এক দফা দাবিতে আন্দোলনে নামার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

দলটির স্থায়ী কমিটির সভায় শুক্রবার (২৮ জানুয়ারি) রাতে এ সিদ্ধান্ত নেয়া হয়। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে ভার্চুয়ালি রাত নয়টা থেকে প্রায় পাঁচ ঘণ্টা ওই সভা চলে বলে স্থায়ী কমিটির একাধিক সদস্য জানিয়েছেন।

এর আগে গত বৃহস্পতিবার জাতীয় সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন পাস হয়। এর পরদিন বিএনপি ওই সভা করে।

বিএনপির সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বৃহত্তর জোট গঠনের জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা চলছিল। তবে তা হচ্ছিল না। তবে সরকার নিজেদের পছন্দমতো ইসি গঠনে আইন করে আবারও একতরফা নির্বাচনের দিকে যাচ্ছে। আইন পাসের পর তারা তাগিদ অনুভব করেন যে এই সরকারকে আর বেশি সময় দেয়া যায় না। এক দফা দাবি নিয়ে আন্দোলনে নামা ছাড়া বিকল্প নেই।

বিএনপির ২০ দলীয় ঐক্য জোট ও জাতীয় ঐক্য ফ্রন্ট- নামের দুটি জোট আছে। এই দুই জোটকে সঙ্গে রেখে কোন ফর্মে বৃহত্তর জোট হবে, তা এখনও ঠিক হয়নি বলে জানিয়েছেন বিএনপির আরেক নেতা। এই নেতার ভাষ্য, সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আর যে যেখানে আছেন, তাদের সবার সঙ্গে এক দফা নিয়ে আলোচনা করেই বৃহত্তর জোট গঠন করা হবে। কাউকে বাদ দেয়া হবে না। যে যার অবস্থান থেকে ভূমিকা রাখবেন- এ নিয়েও আলোচনা হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, গতকালের সভায় কোনো বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে রাজপথে যারাই থাকবে, তাদের নিয়েই আমরা বৃহত্তর জোট গঠনের চিন্তা করছি।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App