×

আন্তর্জাতিক

লুঙ্গিকে ‘অশ্লীল পোশাক’ বললেন তসলিমা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২২, ০৮:৫৭ পিএম

লুঙ্গিকে ‘অশ্লীল পোশাক’ বললেন তসলিমা

তসলিমা নাসরিন

ভারতীয় উপমহাদেশের পুরুষদের কাছে আরামদায়ক পোশাক লুঙ্গি। নিজ ঘরে সবার প্রথম পছন্দই থাকে লুঙ্গি। গ্রামে বেশির ভাগ সময়ই দেখা যায়, অনেকে বাইরের কাজের সময়ও লুঙ্গি পড়ে থাকেন। এবার সেই লুঙ্গিকে নিয়ে কটাক্ষ করে অশ্লীল পোশাক বললেন নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন।

শুক্রবার (২৯ জানুয়ারি) রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লুঙ্গি নিয়ে একটি স্ট্যাটাস দেন এই লেখিকা। যেখানে লুঙ্গির নিচে পুরুষেরা অন্তর্বাস পরে না বলে তিনি জানান।

নিজের অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্টে তসলিমা লেখেন, পুরুষের লুঙ্গিটাকে আমার খুব অশ্লীল পোশাক বলে মনে হয়। ভারতীয় উপমহাদেশে যে পুরুষেরা লুঙ্গি পরে, তাদের বেশির ভাগই কোনো আন্ডারওয়্যার পরে না, লুঙ্গিটাকে অহেতুক খোলে আবার গিঁট দিয়ে বাঁধে। কখনো আবার গিঁট ছুটে গিয়ে হাঁটুর কাছে বা গোড়ালির কাছে চলে যায় লুঙ্গি।

লুঙ্গিতে অভ্যস্ত পুরুষদের নিয়ে স্ট্যাটাসে তিনি আরও লেখেন, তা ছাড়া লুঙ্গি পরার পরই শুরু হয় তাদের অঙ্গ চুলকানো। ডানে বামে পেছনে সামনে এত কেন চুলকায় কে জানে। সামনে মানুষ থাকলেও তারা অঙ্গ অণ্ড কিছুই চুলকানো বন্ধ করে না, না চুলকালেও ওগুলো ধরে রাখার, বা ক্ষণে ক্ষণে ওগুলো আছে কি না পরখ করে দেখার অভ্যাস কিছুতেই ত্যাগ করতে পারে না। পরখ করার ফ্রিকোয়েন্সি অবশ্য মেয়েদের দেখলে বেশ বেড়ে যায়।

তসলিমার এই স্ট্যাটাসকে ঘিরে বেশ বিতর্কের সৃষ্টি হয়েছে। স্ট্যাটাসের কমেন্টের ঘরে অনেকে লুঙ্গি পরার কারণ জানিয়েছেন। অনেকে আবার করেছেন কৌতুকপূর্ণ মন্তব্য। তবে বেশ কয়েকজন তসলিমার সঙ্গে একমত হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App