×

বিনোদন

সমাপনীতে প্রদর্শিত হলো ‘বীরসা মুন্ডা’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২২, ১০:২৬ পিএম

সমাপনীতে প্রদর্শিত হলো ‘বীরসা মুন্ডা’

ঢাকা থিয়েটার মঞ্চের আয়োজনে চারদিনব্যাপী নাট্য মেলার শেষ দিন শুক্রবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির নাট্যশালার মূলমঞ্চে দলটির প্রযোজনা ‘বীরসা মুন্ডা’ নাটকটির মঞ্চায়ন হলো। অলোক দেবের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন শারমিন হুদা।

বীরসা মুন্ডা ছিলেন ভারতের রাঁচি অঞ্চলের একজন মুন্ডা আদিবাসী এবং সমাজ সংস্কারক। তৎকালীন ব্রিটিশ শাসকদের অত্যাচার-অবিচারের ক্ষুব্ধ হয়ে তিনি আদিবাসী মুন্ডাদের সংগঠিত করে মুন্ডা বিদ্রোহের সূচনা করেন। বিদ্রোহের পরে বিরসাসহ তার শতাধিক সঙ্গী গ্রেপ্তার হন। বিচারে তার ফাঁসির হুকুম হয়। ফাঁসির আগের দিন রাঁচি জেলের অভ্যন্তরে খাদ্যে বিষ প্রয়োগের ফলে বিরসার মৃত্যু ঘটে। ধৃত অন্যান্য দুজনের ফাঁসি, ১২ জনের দ্বীপান্তর এবং ৭৩ জনের দীর্ঘ কারাবাস হয়। বিদ্রোহীদের কাছে তিনি বীরসা ভগবান নামে পরিচিত ছিলেন। বীরসা জীবন কাহিনী নিয়ে নাটকটি ছিল নাট্যমেলার সমাপনী দিনের প্রধান আকর্ষন। এতে অভিনয় করে দলে নিয়মিত শিল্পীরা।

এদিন, সুলতান সেলিম স্মৃতি সম্মাননা ২০২২ প্রদান করা হয় নাট্যকর্মী সেলিম উল্লাহ সরকার, আবদুস শহীদ মিঠু, সাইফুল ইসলাম, মু, হান্নান আহসান, শাহীন হুদা রোজীকে।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অতিথিদের সম্মাননা তুলে দেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিনেতা নাট্যকার ও নির্দেশক মাসুম আজিজ, গোলাম সারোয়ার, তাইদ তারেক, কাজী রফিক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App