×

আন্তর্জাতিক

ভারতের খোলা বাজারে করোনার টিকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২২, ০৫:৪২ পিএম

ভারতে শিগগিরই ওষুধের দোকান, হাসপাতাল ও ক্লিনিকগুলোতে পাওয়া যাবে করোনা ভাইরাসের টিকা কোভ্যাক্সিন ও কোভিশিল্ড। খুচরা বাজারে টিকা দুটির দাম হতে পারে সর্বোচ্চ ২৭৫ রুপি।

তবে রাজ্য অনুযায়ী সার্ভিস চার্জ যুক্ত হবে। ভারত সরকার প্রাথমিকভাবে এমন সিন্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবারই খোলা বাজারে করোনার টিকা কোভ্যাক্সিন ও কোভিশিল্ড বিক্রি শুরুর অনুমতি দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)।

ভারতের সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, দেশটির ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটিকে খুচরা বাজারে টিকার দাম কত হতে পারে, তা নিয়ে সিন্ধান্ত নেয়ার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সরকার। বলা হয়েছিল টিকার দাম যেন সাধারণের আয়ত্বের মধ্যে থাকে। এই পরিপ্রেক্ষিতে ভ্যাকসিন দুটির দাম সর্বোচ্চ ২৭৫ রুপি হবে বলে ধারণা করা হচ্ছে। তবে রাজ্য অনুযায়ী সার্ভিস চার্জ যুক্ত হবে। তাতে পশ্চিমবঙ্গে টিকার দামের সঙ্গে আরও দেড়শো রুপি যোগ হবে।

ভারতে ইতোমধ্যেই ১৬৩ কোটি ৮৪ লাখ ৩৯ হাজার ২০৭ জনকে করোনার টিকা দেওয়া হয়েছে। তারমধ্যে প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৯২ শতাংশ একটি করে টিকা পেয়েছেন এবং জনসংখ্যার ৭২ শতাংশ প্রাপ্তবয়স্ক দুটি করে টিকা পেয়েছেন।

এদিকে ভারতে তিন লাখের নিচেই রয়েছে করোনার দৈনিক শনাক্তের সংখ্যা। শুক্রবার (২৮ জানুয়ারি) দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে দুই লাখ ৫১ হাজার ২০৯ জন করোনা আক্রান্ত হয়েছেন। করোনার কারণে দেশটিতে গত একদিনে মৃত্যু হয়েছে মোট ৬২৭ জনের।

বর্তমানে পৃথিবীর সব থেকে করোনাগ্রস্ত দেশ আমেরিকার পরই রয়েছে ভারত। ভারতে এখনও পর্যন্ত মোট ৪ কোটি ৬ লাখ ২২ হাজার ৭০৯ জন করোনা আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় ২২ লাখ ৫৩ হাজার ২৬৭ জন টিকা পেয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App