×

খেলা

তামিমের সেঞ্চুরিতে জয়ে ফিরল ঢাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২২, ১০:০১ পিএম

তামিমের সেঞ্চুরিতে জয়ে ফিরল ঢাকা

বিপিএলে শুক্রবার সিলেট সানরাইজার্সের বিপক্ষে ৬৪ বলে অপরাজিত ১১১ রানের নান্দনিক ইনিংস খেলেন তামিম ইকবাল। বিপিএলে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি

তামিমের সেঞ্চুরিতে জয়ে ফিরল ঢাকা

সেঞ্চুরি পূর্ণ করার পর ব্যাট ও হেলমেট উঁচিয়ে ধরেন তামিম ইকবাল। ছবি: ভোরের কাগজ

তামিমের সেঞ্চুরিতে জয়ে ফিরল ঢাকা

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এবার বিপিএলে এক ম্যাচে দুই সেঞ্চুরির দেখা পেয়েছেন ক্রিকেট অনুরাগীরা সিলেট সানরাইজার্সের ওপেনার লেন্ডল সিমন্সের পর ঢাকার ওপেনার তামিম ইকবাল সেঞ্চুরি করেন। ৬১ বলে সেঞ্চুরি পূর্ন করে তামিম ইকবাল। সিলেট সানরাইজার্সের ১৭৬ রানের চ্যালেঞ্জে জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই মারমুখী ব্যাটিং করেন তামিম ইকবাল।

মিনিস্টার গ্রুপ অব ঢাকার দুই ওপেনার তামিম ইকবাল ও মোহাম্মদ শেহজাদের ব্যাটিং তান্ডবে কোমর সোজা করে দাঁড়াতে পারেনি সিলেটের কোনো বোলার। তামিম ইকবাল ৬১ বলে সেঞ্চুরি পূর্ন করেন। তিনি শেষ পর্যন্ত ৬৪ বলে ১১১ রানে অপরাজিত থাকেন। শেজাদ করেন ৫৩ রান। এ দুই ব্যাটসম্যানের ব্যাটিং দৃঢ়তায় ১৭ ওভারে ১ উইকেট হারিয়ে ৯ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে ঢাকা। ৫ ম্যাচে এটি ঢাকার দ্বিতীয় জয়। এর আগে টুর্নামেন্টের প্রথম নয় ম্যাচে পঞ্চাশোর্ধ্ব ইনিংস ছিল মাত্র ৪টি। যেখানে সর্বোচ্চ সংগ্রহ ছিল ৬১ রান। অবশেষে শুক্রবার দশম ম্যাচে মিনিস্টার ঢাকার বিপক্ষে জাদুকরী তিন অঙ্ক স্পর্শ করেন সিমন্স-তামিম। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে সিলেট ইনিংসকে একাই টেনেছেন ক্যারিবীয় ওপেনার সিমন্স। ব্যক্তিগত ৩৪ বলে ফিফটি পেরোনোর পর ইনিংসের ১৮তম ওভারে এবাদত হোসেনের বলে ব্যাক টু ব্যাক বাউন্ডারি হাঁকিয়ে ৫৯ বলে সেঞ্চুরিতে পৌঁছান এ ডানহাতি ওপেনার।

[caption id="attachment_331845" align="aligncenter" width="687"] সেঞ্চুরি পূর্ণ করার পর ব্যাট ও হেলমেট উঁচিয়ে ধরেন তামিম ইকবাল। ছবি: ভোরের কাগজ[/caption]

নিজের টি-টোয়েন্টি ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিতে পৌঁছানোর পথে ১২টি চার ও ৪টি ছক্কা হাঁকিয়েছেন সিমন্স। সেঞ্চুরি করার পর আরও দুইটি চার ও একটি ছক্কা মারেন তিনি। আন্দ্রে রাসেলের করা সেই ওভারের চতুর্থ বলে আরও একটি ছক্কার চেষ্টায় লং অনে তামিম ইকবালের হাতে ধরা পড়ে যান সিমন্স।

ইনিংস সূচনা করতে নেমে তার ব্যাট থেকে আসে ৬৫ বলে ১৪ চার ও ৫ ছক্কার মারে ৬৫ বলে ১১৬ রানের ইনিংস। বিপিএল ইতিহাসে এটি ২৩তম ব্যক্তিগত সেঞ্চুরি। টুর্নামেন্টের ইতিহাসে এক ইনিংসে এর চেয়ে বেশি রানের রেকর্ড রয়েছে আর মাত্র চারটি। এছাড়া তার সমান ১১৬ রানের ইনিংস রয়েছে ক্রিস গেইলের। শুক্রবার সিমন্সের সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে ১৭৫ রান করে সিলেট। বাকিদের ব্যাট থেকে আসে মাত্র ৫৯ রান! মোসাদ্দেক হোসেন ১৩ ও আলাউদ্দিন বাবু ২ রানে অপরাজিত থাকেন।

[caption id="attachment_331847" align="aligncenter" width="687"] ৬১ বলে সেঞ্চুরি পূর্ণ করেন তামিম ইকবাল। বিপিএলে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। ছবি: ভোরের কাগজ[/caption]

এছাড়া এনামুল হক বিজয় করেন ১৮ রান। সিমন্সের এটি সহ এখন পর্যন্ত বিপিএলের অষ্টম আসরে ২৩টি সেঞ্চুরি হয়েছে। ২৩টি সেঞ্চুরির মধ্যে সর্বোচ্চ পাঁচটি আসে আরেক আরেক ক্যারিবীয়ান তারকা ক্রিস গেইলের ব্যাট থেকে। বিপিএলের সবশেষ দশ সেঞ্চুরির মধ্যে আটটি এসেছে চট্টগ্রামে। সবমিলিয়ে ৯টি। ২৩টি সেঞ্চুরির মধ্যে বাংলাদেশি ব্যাটসম্যানরা হাঁকিয়েছেন ৬টি। দেশি ব্যাটসম্যানদের মধ্যে একটি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন শাহরিয়ার নাফিস, মোহাম্মদ আশরাফুল, সাব্বির রহমান ও নাজমুল হোসেন শান্ত। তামিম ইকবালের রয়েছে ২টি সেঞ্চুরি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App