×

আন্তর্জাতিক

ইউক্রেনে যুদ্ধ শুরু হলে বন্ধ হবে রুশ গ্যাস পাইপলাইন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২২, ১০:৪৭ এএম

ইউক্রেনে যুদ্ধ শুরু হলে বন্ধ হবে রুশ গ্যাস পাইপলাইন

রাশিয়ান সেনাট্যাংক

রাশিয়া যদি ইউক্রেনের অভ্যন্তরীণ সংঘাত থামানোর নামে যুদ্ধ শুরু করে তবে রাশিয়া থেকে পশ্চিম ইউরোপে গ্যাস সরবরাহে চালু হতে যাওয়া নতুন একটি পাইপলাইন বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ খবর জানা গেছে।

এদিকে, জার্মানির রাজধানী বার্লিনের কর্মকর্তারাও আশঙ্কা করছেন, রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে গ্যাস সরবরাহের পাইপলাইন নর্ড স্ট্রিম-২ প্রকল্পটি বন্ধ হয়ে যাবে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সুর মিলিয়ে পশ্চিমা দেশগুলোও বলছে, রাশিয়া যদি সত্যি ইউক্রেন আক্রমণ করে, তাহলে তারাও ছেড়ে কথা বলবে না। রাশিয়ার অর্থনৈতিক স্থাপনাগুলোতে আঘাত হানবে তারা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেন, রাশিয়া ইউক্রেনে হামলা করলে নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইন প্রকল্প আর সামনে এগোবে না।

এদিকে, যুক্তরাষ্ট্রের এ হুমকির মুখে জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বায়েরবক দেশটির পার্লামেন্টে জানান, রাশিয়ার বিরুদ্ধে বড় ধরনের নিষেধাজ্ঞার প্যাকেজ নিয়ে পশ্চিমা মিত্রদের সঙ্গে কাজ চলছে। যেসব বিষয়ে নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা রয়েছে তার মধ্যে নর্ড স্ট্রিম ২ প্রকল্পও রয়েছে। এমতাবস্থায় রাশিয়ার সঙ্গে সংলাপ চালিয়ে যাওয়াকেই বেশি ভালো বলে মনে করছি আমি।

১১ হাজার কোটি মার্কিন ডলার ব্যয়ে ১২২৫ কিলোমিটার দীর্ঘ পাইপলাইনটি নির্মাণ করতে রাশিয়ার পাঁচ বছর সময় লেগেছে। বাল্টিক সাগরের নিচ দিয়ে এবং ইউক্রেনের ভেতর যাওয়া এই পাইপলাইন দিয়ে রাশিয়া থেকে জার্মানিতে আরও বেশি পরিমাণে গ্যাস রপ্তানি করতে চায় মস্কো।

তবে গ্যাস পাইপলাইনটি এখনও চালু হয়নি। জার্মান আইন না মানায় এর অনুমোদন আপাতত স্থগিত রয়েছে বলে গত বছরের নভেম্বর জানানো হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App