×

সাহিত্য

শিল্পকলায় মঞ্চস্থ হলো ‘কঞ্জুস’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২২, ১০:৪১ পিএম

শিল্পকলায় মঞ্চস্থ হলো ‘কঞ্জুস’

‘দ্য মাইজার’র রূপান্তর ‘কঞ্জুস’ নাটকটির একটি দৃশ্য। ছবি: ভোরের কাগজ

ফরাসি নাট্যকার মলিয়েরের কমেডি ‘দ্য মাইজার’র রূপান্তর ‘কঞ্জুস’। নাটকটির রূপান্তর করেছেন প্রখ্যাত অভিনেতা তারিক আনাম খান। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সন্ধ্যায় রূপান্তরিত হাস্যরসধর্মী এ নাটকটি মঞ্চস্থ হলো বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ঢাকা থিয়েটার মঞ্চের নাট্যমেলায়।

নাটকের কেন্দ্রীয় চরিত্র ‘কঞ্জুস’ বা হাড়কিপ্টে চরিত্রে ছিলেন হায়দার আলী খান। তার বয়স ষাট পেরিয়ে সত্তরের ঘরে। তার এক ছেলে এক মেয়ে। ছেলে কাযিম আলী খান ও মেয়ে লাইলি বেগম। কোনো এককালে সমুদ্র ভ্রমণে গিয়ে তার মেয়ে লাইলির সঙ্গে পরিচয় হয় বদিউজ্জামান ওরফে বদি মিয়ার। প্রেমের দাম দিতে গিয়ে বদি মিয়া খাস চাকর হয়ে যায় হায়দার আলী খানের।

এদিকে, হায়দার আলী খানের ছেলে কাযিম আলী খান প্রেমে পড়ে পাশের বাড়ির মর্জিনা বেগমের। কাযিমের সঙ্গে মর্জিনার প্রেম যখন তুঙ্গে, তখন হায়দার আলীর চোখ পড়ে মর্জিনার ওপর। গোলাপজান ঘটকের মাধ্যমে লাইলির সঙ্গে হায়দার আলীর বিয়ের কথাবার্তা এগোতে থাকে। কাযিম তার আব্বা হুজুরের এহেন আচরণে ত্যক্ত-বিরক্ত হয়। এরপর নানা ঘটনার ভেতর দিয়ে এগিয়ে যায় নাটকের গল্প।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবদুল্লাহ আল হারুন, ইউজিন গোমেজ, সামসাদ বেগম, আনোয়ার কায়সার, মনিকা বিশ্বাস, তানজিনা রহমান, আবুতাহের লিটন আকাশ, বাসুদেব হালদার, মিনহাজুল হুদা দীপ, সাদেকুল ইসলাম, সোহেল মাসুদ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App