×

জাতীয়

রানিং ভাতা না থাকলে রবিবার থেকে রেলে কর্মবিরতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২২, ১১:৫৪ পিএম

রানিং ভাতা না থাকলে রবিবার থেকে রেলে কর্মবিরতি

প্রতীকী ছবি

রেলওয়েতে ‘রানিং ভাতা’ বা ‘মাইলেজ সুবিধা’ বহাল রাখার দাবিতে আগামী রবিবার রাত ১২টা থেকে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন ট্রেন চালক, সহকারী এবং টিকেট পরিদর্শকরা। ১৫০ বছরের বেশি সময় ধরে এ সুবিধা পেয়ে আসছিলেন বলে জানিয়েছেন তারা।

দাবি আদায়ে গত মঙ্গলবার থেকে তারা আট ঘণ্টার বেশি কাজ না করায় চট্টগ্রামে কয়েকটি ট্রেনের চলাচল বাতিল করা হয়। এছাড়া দেশের বিভিন্ন স্থানে কিছু ট্রেনের যাত্রা বিলম্বিত হওয়ার খবর পাওয়া গেছে।

ট্রেন চালক, সহকারী চালক, গার্ড ও টিকিট পরিদর্শকরা (টিটি) রানিং স্টাফ হিসেবে পরিচিত। বাংলাদেশ রেলওয়েতে এক হাজার ৭৪২টি রানিং স্টাফের পদ থাকলেও বর্তমানে এক হাজার ১৩ জন কর্মরত আছেন।

রেলের সংস্থাপন কোড অনুসারে রানিং স্টাফরা দিনে আট ঘণ্টার বেশি দায়িত্ব পালন করলে অথবা ১০০ মাইলের বেশি ট্রেন চালালে একদিনের বেতনের সমপরিমাণ টাকা রানিং ভাতা (মাইলেজ) হিসেবে পাবেন। জনবল সংকট থাকায় এই কর্মীরা সচরাচর ১৫ থেকে ১৮ ঘণ্টা পর্যন্ত টানা কাজ করেন বলে জানান বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক মজিবুর রহমান। তিনি বলেন, এতে মাস শেষে তারা নির্ধারিত বেতনের দ্বিগুণ বা তিনগুণ টাকাও পেতেন। পাশাপাশি এই সুবিধার আওতায় মূল বেতন হিসাব করে যে অবসরকালীন ভাতা পেতেন তার সঙ্গে আরও ৭৫ শতাংশ যোগ করে পেনশন নির্ধারণ হত।

২০২০ সালের ৩ নভেম্বর অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, রানিং ভাতা (মাইলেজ) মূল বেতনের অংশ হিসেবে গণ্য হবে না এবং তা পেনশনেও যোগ হবে না। এছাড়া ভাতার পরিমাণ মাসিক মূল বেতনের বেশি হতে পারবে না। সম্প্রতি এর বাস্তবায়ন শুরু হয়েছে জানিয়ে মজিবুর রহমান বলেন, ১৬০ বছর ধরে যে নিয়মে আমরা বেতন-ভাতা ও পেনশন পাই তা চালু করাই আমাদের দাবি।

তিনি আরও বলেন, হঠাৎ কী কারণে তা বাতিল করা হলো সেটা আমাদের বোধগম্য নয়। এই দাবিতে রানিং স্টাফরা আগামী ৩০ জানুয়ারি রাত ১২টা থেকে কর্মবিরতি শুরু করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App