×

আন্তর্জাতিক

কানাডার স্কুলে আবারও ৯৩টি কবরের সন্ধান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২২, ১০:১৫ এএম

কানাডার স্কুলে আবারও ৯৩টি কবরের সন্ধান

কানাডার সেন্ট জোসেফ মিশন রেসিডেনশিয়াল স্কুল প্রাঙ্গণে ৯৩টি কবরের সন্ধান মিলেছে। ছবি: সংগৃহীত

কানাডার স্কুলে আবারও ৯৩টি কবরের সন্ধান

কানাডার সেন্ট জোসেফ মিশন রেসিডেনশিয়াল স্কুল প্রাঙ্গণে ৯৩টি কবরের সন্ধান মিলেছে। স্কুলটি দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য ব্রিটিশ কলম্বিয়ায় অবস্থিত। ১৮৯১ থেকে ১৯৮১ সাল পর্যন্ত এটি আবাসিক স্কুল হিসেবে পরিচালিত হতো। স্কুলটির বিরুদ্ধে আদিবাসী শিক্ষার্থীদের নির্যাতনের অভিযোগ ছিল।

সোমবার (২৪ জানুয়ারি) এ কবরের সন্ধান পাওয়া যায়।

২০২১ সালের মে মাসে প্রায় ১ হাজার শিশুর কবরের সন্ধান পাওয়ার পর আবারও এ ঘটনা ঘটল। দেশটিতে প্রায়ই পুরনো আবাসিক স্কুলগুলোর পাশ থেকে শিশুদের কবর বা কঙ্কালের সন্ধান মিলছে।

এ সন্ধানের ধারাবাহিকতায় ধারণা করা হচ্ছে উদ্ধার হওয়া দেহাবশেষ দেশটির আদিবাসী রেড ইন্ডিয়ান শিশুদের। খবর আল জাজিরা ও ফ্রান্স ২৪ এর।

স্থানীয় আদিবাসীদের দমন করে কানাডায় বসতি স্থাপনকারীরা আদিবাসী এসব শিশুকে নির্মমভাবে হত্যার পর সেখানে তাদের গণকবর দিয়েছিল। কানাডার আবাসিক স্কুলগুলোতে বোর্ডিং প্রয়োজন ছিল। ১৯ ও ২০ শতকে এসব স্কুল পরিচালনা করত সরকার ও ধর্মীয় কর্তৃপক্ষ। আদিবাসী কিশোর-তরুণদের জোর করে এসব স্কুলে রাখা হতো। শিশুদের তাদের ভাষা ও সংস্কৃতি থেকে দূরে রাখা হতো। সহোদরের সঙ্গে থাকতে দেয়া হতো না। তাদের মানসিক, শারীরিক ও যৌন নির্যাতন করা হতো।

২০০৪ সালে স্কুলটি নিয়ে কানাডার সত্য উদঘাটন কমিশনের প্রতিবেদনে বলা হয়, ১৯০২ সালের ফেব্রুয়ারিতে এক শিশুর মৃত্যুর খবর সামনে আসার পর ৩ শিক্ষার্থী স্কুল থেকে দৌড়ে পালিয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App