×

জাতীয়

সংসদে ইসি আইন পাসের প্রস্তাব আইনমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২২, ১১:৫৫ এএম

সংসদে ইসি আইন পাসের প্রস্তাব আইনমন্ত্রীর

ফাইল ছবি

প্রধান নির্বাচন কমিশনার ও অন্য চার কমিশনার আইন বিধি-২০২২ আইনটি জাতীয় সংসদে উত্থাপন করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে তিনি বিলটি উত্থাপণ করেন। এ নিয়ে বিরোধিতা করে বক্তব্য সংসদে বক্তব্য দিচ্ছেন বিরোধী দল ও বিএনপির এমপিরা।

জাপার এমপি ফখরুল ইমাম, মুজিবুর হক চুন্নু, বিএনপির রুমিন ফারহানা, মোকাব্বির খান, হারুনুর রশীদ দাবি করেছেন আইনটিকে আরো সময় নিয়ে সব রাজৈনতিক দল, সুশীল সমাজের মতামত নিয়ে চূড়ান্ত করার দাবি করেন। তারা ইতিমধ্যে তাদের বক্তব্যে আইনটিকে যাচাই-বাছাই কমিটিতে ফেরৎ পাঠানোর কথা বলেন।

বিরোধী এমপিরা সার্চ কমিটিতে ২ জন ব্যক্তিকে অন্তর্ভূক্ত করার জন্য স্পিকারের দায়িত্ব দেবার আহ্বান জানান। তাতে অন্তত সংসদের প্রতিনিধত্ব থাকবে। সংসদে হারুন বলেন, ইসি গঠনের নামে নাটক বন্ধের দাবি করে সকল রাজৈনতিক দলকে নিয়ে আলোচনা করার আহ্বান জানান।

ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী বলেন, সংবিধানের ৪৮(৩) দারা বহাল রেখে এ আইনটি করা অসম্ভব, কেননা এ ধারার বলা হয়েছে- রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতিকে নিয়োগ করতে পাবেন। তাহলে ইসি গঠনে তিনি নিশ্চয়ই প্রধানমন্ত্রীর পরামর্শ নিতে হবে। তাই নিরপেক্ষ ইসি গঠনে এটা সাংঘর্ষিক বলে তারা মন্তব্য করেন। তিনি আগে আর্টিকেল ৪৮ আগে সংশোধন করে ১১৮ ধারার সয্গে যুক্ত করার কথা বলেন। তিনি ওয়েস্টমিনস্টার ফর্মে যদি সংসদ চলে তবে সংবিধানের ৪৮ আগে সংশোধন করার দাবি করে এটা যাচাই বাছাই কমিটিতে পাঠানোর দাবি করেন।

কাজী ফিরোজ রশীদ আইনী প্রক্রিয়ায় এমপিদের সম্পৃক্ত করার দাবি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App