×

জাতীয়

অর্থপাচার: ১৮ ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা হাইকোর্টে দিলো দুদক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২২, ১০:৩৩ পিএম

অর্থপাচারের অভিযোগে পানামা পেপার্সে নাম আসা সন্দেহভাজন আরও ১৮ ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা হাইকোর্টে দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) এ তালিকা দাখিল করা হয়। আগামী রবিবার এ বিষয়টি শুনানির জন্য কার্যতালিকায় আসবে।

এর আগে গত বছরের ৫ ডিসেম্বর প্রথম তালিকায় ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা হাইকোর্টে দাখিল করেছিল দুদক।

এ বিষয়ে দুদকের মুখ্য কৌসুলী ও সিনিয়র আইনজীবী মোহাম্মদ খুরশীদ আলম খান বলেন, দ্বিতীয় ধাপের তালিকায় আরও ১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম হাইকোর্টের আদেশ অনুসারে জমা দেওয়া হয়েছে। এদের নাম পানাম পেপার্সও প্রকাশ করেছিল।

তিনি আরও বলেন, অর্থ পাচারকারীদের বিরুদ্ধে দুদকের তদন্ত ও অনুসন্ধান অব্যাহত আছে। নতুন কোনো তথ্য-উপাত্ত পাওয়া গেলে হাইকোর্টে দাখিল করা হবে।

এদিকে, বুধবার অর্থপাচারের অভিযোগে বিভিন্ন সময়ে পানামা ও প্যারাডাইস পেপার্স এবং বিভিন্ন গণমাধ্যমে নাম আসা ৬৯ জনের একাটি তালিকা হাইকোর্টে দাখিল করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। তালিকায় অর্থপাচারের সঙ্গে জড়িত পানামা পেপার্সে নাম আসা ৪৩ জন এবং প্যারাডাইস পেপার্সে আসা ২৬ জন ব্যক্তির নাম, ঠিকানা ও আংশিক পরিচয় তুলে ধরা হয়। আগামী রবিবার হাইকোর্টের একই বেঞ্চে দুদক ও বিএফআইইউয়ের তালিকা নিয়ে শুনানি হওয়ার কথা রয়েছে।

বিএফআইউ এবং দুদকের পৃথক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, অনেকক্ষেত্রে একই ব্যক্তির নাম তিনটি প্রতিবেদনেই উঠে এসেছে। প্রতিবেদনের তথ্যউপাত্তগুলো অধিকাংশক্ষেত্রে পানামা পেপার্স ও প্যারাডাইস পেপার্স এবং দেশি-বিদেশি গণমাধ্যম থেকে সংগ্রহ করা হয়েছে।

দুদক ও বিআইইউয়ের প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, সব মিলিয়ে ২১টি ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম নতুন করে তালিকাবদ্ধ হয়েছে।

তারা হলেন- (প্রথম তালিকা) টাইটান এলায়েন্সের পরিচালক এএফএম রহমাতুল বারী,স্টার্স ইউনির্ভাসেল লিমিটেডের খাজা শাহাদাত উল্লাহ, মোহাম্মদ শাহেদ মাসুদ, সভরেন ক্যাপিটাল পিটিই লিমিটেডের ক্যাপ্টেন এমএ জাউল, লাকী ড্রাগন ম্যানেজমেন্টের মোহাম্মদ জাহিদুল ইসলাম,ইল্ডারস্টারের ফাহরা মুরাদ,নোভেল প্যাসেফিক ওয়াল্ডওয়াইডের শহিদুল ইসলাম,ইন্ডারলাইট লিমিটেডের মিয়া রফিকুল, বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডের চেয়ারম্যান ফয়সাল আহমেদ চৌধুরী এবং দ্বিতীয় তালিকার কোম্পানিজ ইনভেস্টমেন্টের কফিল এইচএম মুয়ীদ, মেহবুবা চৌধুরী, ইন্ড্রস্টিয়াল মাকেন্টাইল সার্ভিসেসের নভেরা চৌধুরী, ওরাকন ইনোয়েভেশনের ইউসুফ রায়হান রেজা, ডায়নামিক ওয়াল্ড হেল্ডিংয়ের ইশরাক আহমেদ,সনিস্কাই ইন্টারন্যাশনালের ফরহাদ গণি মোহাম্মদ, এশিয়ান ক্যাপিটাল ভেনচারের বিলকিস ফাতিমা জেসমিন, কমিউনিকেশন কোম্পানী লিমিটেডের রজার বার্ব, জাইন ওমর, নোভেল স্টাডার্ড লিমিটেডের মো. আবুল বাশার, জাডে উইন্ড লিমিটেডের সরকার জীবন কুমার, বেস্ট নীট ইন্টারন্যাশনালের মো. আফজালুর রহমান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App