×

সাহিত্য

সংবাদ সম্মেলনে কামাল বায়জীদ উল্টো দুষলেন লাকীকে 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২২, ০৮:৪১ পিএম

সংবাদ সম্মেলনে কামাল বায়জীদ উল্টো দুষলেন লাকীকে 

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান

আর্থিক অনিয়ম, দুর্নীতি ও সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান থেকে অব্যাহতি পাওয়া সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ সংবাদ সম্মেলন করে নিজের অবস্থান ব্যাখ্যার চেয়ে উল্টো শিল্পকলার ডিজি লিয়াকত আলী লাকীকে দুষলেন এবং বলেছেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী করোনাকালে থিয়েটার কর্মীদের জন্য যুক্তরাষ্ট্র থেকে আনা অনুদানের হিসাব দেননি।

এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন অর্থ সম্পাদক রফিক উল্লাহ সেলিমও।

বুধবার (২৬ জানুয়ারি) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের কার্যক্রম, সংকট ও ভবিষ্যৎ চ্যালেঞ্জ-ভাবনা শীর্ষক আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তিনি।

কামাল বায়েজিদ বলেন, আমার ও আমাদের অর্থ সম্পাদকের বিরুদ্ধে ২৯টি অভিযোগ তোলা হয়েছে। সেগুলো কী জানি না। কারা এতে সই করেছেন তাও জানা নেই। আমাকে অব্যাহতি দেওয়ার কোনও কাগজও পাইনি।

গত ২২ জানুয়ারি সংগঠনের কেন্দ্রীয় পর্ষদের সভায় এই সিদ্ধান্ত হয়েছে বলে ফেডারেশনের প্রচার সম্পাদক মাসুদ আলম বাবু স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে। তাতে তাদের বিরুদ্ধে আর্থিক অনিয়ম, দুর্নীতি, অর্থ আত্মসাৎ ও সাংগঠনিক স্বেচ্ছাচারিতার অভিযোগ আনা হয়।

বায়েজিদ বলেন, এই ফেডারেশন একটি সংবিধান অনুযায়ী চলে। কারও বিরুদ্ধে অভিযোগ উঠলে তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে হয়। কিন্তু কোনও অভিযোগের বিষয়ে আমাকে জানানো হয়নি। আমি আইনি অ্যাকশনে যাবো।

তিনি বলেন, করোনাকালে কর্মীদের সাহায্যের জন্য চেয়ারম্যান আমার সই ছাড়া যুক্তরাষ্ট্রে একটি চিঠি দিয়েছিলেন। আমরা জানতে পেরেছি সেই সাহায্য এসেছে। কিন্তু সেই অর্থ বাংলাদেশ গ্রুপ থিয়েটারের কোনও অ্যাকাউন্টে জমা হয়নি। কোনও নথিতেও নেই। চেয়ারম্যান কাকে এই অর্থ দিয়েছেন সেটারও হিসাব নেই। আমি হিসাব দিতে বলেছিলাম, কিন্তু দেওয়া হয়নি।

তিনি আরও বলেন, সারা দেশের থিয়েটারগুলো নিয়ে কনভেনশন করবো। সবার মতামতের ভিত্তিতে গ্রুপ থিয়েটার ফেডারেশনকে সাজাবো। সেখানে আমি থাকলাম কি থাকলাম না তা দেখার বিষয় নয়। আমি চাই সংগঠন বেঁচে থাকুক, সুন্দর থাকুক।

তিনি বলেন, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন বিভিন্ন অনুদান ও সদস্যদের চাঁদায় চলে। আমরা ৬৪টি জেলায় নাট্যোৎসব করেছি। মন্ত্রণালয় থেকেও বিভিন্ন সময় অনুদান দেওয়া হয়। দায়িত্ব গ্রহণের সময় মাত্র ৭৪ টাকা ছিল। আমরা সাড়ে ৯ লাখ টাকা ঋণ নিয়ে কাজ শুরু করি। সেখানে এখন ৩৩ লাখ টাকা রয়েছে। এটা তো আমার ব্যক্তিগত টাকা নয়। এটি দেশের প্রত্যেক নাট্যকর্মীর। আমি এই টাকাগুলো এফডিআর করে রাখতে বলেছিলাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App