×

শিক্ষা

যে মানুষ এসব দেখেও অনড় থাকে, সে দানব: জাফর ইকবাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২২, ১১:৩২ এএম

যে মানুষ এসব দেখেও অনড় থাকে, সে দানব: জাফর ইকবাল
যে মানুষ এসব দেখেও অনড় থাকে, সে দানব: জাফর ইকবাল

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে অনশনরত শিক্ষার্থীদের কাছে এভাবেই সহমর্মী হন মুহম্মদ জাফর ইকবাল। ছবি : ভোরের কাগজ

যে মানুষ এসব দেখেও অনড় থাকে, সে দানব: জাফর ইকবাল

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে অনশনরত শিক্ষার্থীদের কাছে সহমর্মী হন জাফর ইকবাল

যে মানুষ এসব দেখেও অনড় থাকে, সে দানব: জাফর ইকবাল

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে অনশনরত শিক্ষার্থীদের কাছে সহমর্মী হন মুহম্মদ জাফর ইকবাল ও তার স্ত্রী ইয়াসমিন হক। ছবি : ভোরের কাগজ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের অনশন ভাঙানোর পর অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, যে মানুষ এসব দেখেও নিজের জায়গায় অনড় থাকে, তাকে আমি মানুষ বলতে চাই না, সে দানব। ওই মানুষের জন্য তোমাদের জীবন যাওয়ার কোনো মানেই হয় না। তোমাদের জীবন অনেক মূল্যবান।

আজ বুধবার (২৬ জানুয়ারি) বেলা সোয়া ১১টায় এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

[caption id="attachment_331357" align="aligncenter" width="700"] শাহজালাল বিশ্ববিদ্যালয়ে অনশনরত শিক্ষার্থীদের কাছে সহমর্মী হন মুহম্মদ জাফর ইকবাল ও তার স্ত্রী ইয়াসমিন হক[/caption]

ব্রিফিংয়ে তিনি আরও বলেন, সরকারের ঊর্ধ্বতন মহল থেকে আমাদের নিশ্চিত করা হয়েছে যে, তোমাদের দাবি মানা হবে। দুটি মামলাই উঠানো হবে। আর সে কারণেই আমরা এসেছি। নিশ্চিত না হলেও আমরা আসতাম, কিন্তু তোমাদেরকে অনশন ভাঙতে বলতে পারতাম না।

সাংবাদিকদের সামনে জাফর ইকবাল বলেন, তারা যার জন্য আন্দোলন করছে তার জন্য জীবন দেয়া সমীচিন না। আমি তাদের ধন্যবাদ জানাই তারা যেভাবে আন্দোলন করেছে। আমাকে অনুরোধ করা হয়েছে।

[caption id="attachment_331356" align="aligncenter" width="700"] শাহজালাল বিশ্ববিদ্যালয়ে অনশনরত শিক্ষার্থীদের বোঝাচ্ছেন মুহম্মদ জাফর ইকবাল ও তার স্ত্রী ইয়াসমিন হক[/caption]

এসময় তার স্ত্রী ড. ইয়াসমিন হক সাংবাদিকদের বলেন, আমরা জিজ্ঞেস করেছিলাম তোমরা আমাদের সঙ্গে কথা বলবে কিনা? তারা বললো অবশ্যই কথা বলব। দিনের বেলা আসার কথা বললেও তারা বলার পর আমরা রাতেই চলে আসি। আমাদের জন্য এটা সবচেয়ে বড় পাওয়া।

[caption id="attachment_331354" align="aligncenter" width="700"] শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনশনকারী শিক্ষার্থীদের প্রতি সমব্যথী হন মুহম্মদ জাফর ইকবাল[/caption]

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক জাফর ইকবাল বলেন, ভিসির পদত্যাগের বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিবেচনা করুক। সে বিষয়ে আমার কোনো দায়িত্ব নেই। আমি এসেছিলাম তাদের অনশন ভাঙাতে। তারা অনশন ভেঙেছেন। আমি আনন্দিত হয়েছি। খুশি হয়েছে।

মঙ্গলবার দিবাগত রাতে ক্যাম্পাসে সস্ত্রীক পৌঁছেন বিজ্ঞানমনস্ক লেখক এবং কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশলবিদ্যার সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল অনশনরত শিক্ষার্থীদের অনশন ভাঙতে অনুরোধ করেন। এসময় তিনি জানান, ক্যাম্পাসে আসার আগে তাকে আশ্বাস দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App