শাবির আন্দোল‌নে অর্থায়‌ন: গ্রেপ্তার সা‌বেক পাঁচ শিক্ষার্থীর জা‌মিন

আগের সংবাদ

অসংক্রামক রোগ স্বাস্থ্যঝুঁকি ও উদ্বেগের কারণ: স্বাস্থ্যমন্ত্রী

পরের সংবাদ

পোশাক শিল্পে সুযোগ কাজে লাগাতে সরকারি সহায়তা জরুরি

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২ , ৮:০০ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৬, ২০২২ , ৮:০০ অপরাহ্ণ

বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের উদীয়মান সুযোগগুলোকে কাজে লাগানো ও শিল্পের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে সরকার সহায়ক ভূমিকা পালন করতে পারে বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

বুধবার (২৬ জানুয়ারি) মাননীয় প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস এর সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন। বিজিএমইএ এর ১ম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি মিরান আলী ও পরিচালক আসিফ আশরাফ এসময় উপস্থিত ছিলেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান প্রধানমন্ত্রীর কার্যালয়ে ড. আহমদ কায়কাউস এর কাছে ১ দশমিক ৫ কোটি টাকার অনুদানের চেক হস্তান্তর করেন। বিজিএমইএ কোভিড মহামারির কারণে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য এ অনুদান প্রধানমন্ত্রীর তহবিলে দিয়েছে।

বিজিএমইএ নেতৃবৃন্দ ড. আহমদ কায়কাউস এর সঙ্গে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের চ্যালেঞ্জ মোকাবেলা এবং সম্ভাবনা ও সুযোগ কাজে লাগানোর কৌশলগুলো নিয়েও আলোচনা করেন। তাদের আলোচনার মধ্যে বাংলাদেশের এলডিসি ক্যাটাগরি থেকে উত্তোরণ ও সেইসঙ্গে রপ্তানিমুখী বানিজ্যে সম্ভাব্য প্রভাব এবং এলডিসি পরবর্তী সময়ের নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতি গ্রহণের মতো বিষয়গুলোও অন্তর্ভূক্ত ছিলো। তারা চতুর্থ শিল্প বিপ্লবের ফলে বৈশ্বিক পোশাক শিল্পে যে পরিবর্তনের ধারা সূচিত হচ্ছে, তার সঙ্গে আগামী দিনগুলোতে খাপ খাইয়ের নেয়ার জন্য শিল্পের অগ্রাধিকারগুলো নিয়েও আলোচনা করেছেন।

ফারুক হাসান কোভিড মহামারির প্রথম ঢেউ এবং দ্বিতীয় ঢেউ চলার সময়ে তৈরি পোশাক শিল্পকে সহায়তা দেয়ার জন্য পোশাক শিল্প পরিবারের পক্ষ থেকে সরকারকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি বলেন, এ সহায়তা শিল্পটিকে বেঁচে থাকতে ও কোভিড মোকাবেলা করে ঘুরে দাঁড়াতে সহায়তা করেছে। তিনি আরো বলেন, পোশাক শিল্প বর্তমানে ব্যবসার কাঠামো পুনর্নিধারন এবং উদ্ভাবন, পণ্য বৈচিত্র্যকরণ ও প্রযুক্তি আপগ্রেডেশন এর মাধ্যমে মূল্য সংযোজন এবং প্রযুক্তি আপগ্রেডেশনের মাধ্যমে শিল্পকে টেকসই ও ব্যয়সাশ্রয়ী করতে মনোযোগ ক্রমশ বাড়াচ্ছে। তিনি বলেন, তৈরি পোশাক শিল্পের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রস্তুতি গ্রহণ এবং শিল্পের সুযোগ ও সম্ভাবনাগুলো কাজে লাগানোর জন্য সরকারের সহায়তা শিল্পের জন্য জরুরি।

রি-এমএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়