যে মানুষ এসব দেখেও অনড় থাকে, সে দানব: জাফর ইকবাল

আগের সংবাদ

ওমিক্রনের ঝুঁকি এখনও অনেক বেশি : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

পরের সংবাদ

আন্তর্জাতিক স্থাপত্য পুরস্কার পেল সাতক্ষীরার হাসপাতাল

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:১১ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:১১ অপরাহ্ণ

বিশ্বের সেরা নতুন ভবন হিসেবে যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস-রিবা আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতাল।

আগা খান স্থাপত্য পুরস্কারজয়ী স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী ৮০ শয্যাবিশিষ্ট ফ্রেন্ডশিপ হাসপাতালের নকশা করেছেন। তার স্থাপত্য প্রতিষ্ঠান আরবানা ভবনটি নির্মাণ করেছে।

রবিবার (২৩ জানুয়ারি) রিবা সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অসাধারণ নকশা ও সামাজিক প্রভাব বিবেচনায় নিয়ে বাংলাদেশের ফ্রেন্ডশিপ হাসপাতাল ভবনটিকে এই আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত করা হয়েছে।

ফ্রেন্ডশিপ এনজিওর সহায়তায় গড়ে তোলা ফ্রেন্ডশিপ হাসপাতাল সাতক্ষীরার মানুষের চিকিৎসা সেবা পাওয়ার সুযোগ করে দিয়েছে। ২০০৭ সালের ঘূর্ণিঝড়ে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত উপকূল এলাকায় হাসপাতালটি নির্মাণ করা হয়েছে।

প্রকৌশলীরা স্থানীয়ভাবে তৈরি নির্মাণসামগ্রী ব্যবহার করে ভবনটি গড়েছেন। ভবনটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে প্রচুর আলো-বাতাস চলাচল করতে পারে। ভবনটিতে বিদ্যুতের সর্বনিম্ন ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে। পানি সংরক্ষণের জন্য জলাধার রাখা হয়েছে। হাসপাতালের নিরাপত্তা ও সহজে যাতায়াত নিশ্চিত করা হয়েছে।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার প্রত্যন্ত অঞ্চলের মানুষকে চিকিৎসা সেবা দিতে ২০১৮ সালের জুলাই মাসে ফ্রেন্ডশিপ হাসপাতাল চালু করা হয়েছে। ২০১৩ সালে নকশা করার পর চার বছরে এর নির্মাণকাজ শেষ হয়।

টিআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়